চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চতুর্থবারের মত প্রেসিডেন্ট নির্বাচনের পথে ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। তবে প্রধান বিরোধী নেতা নাভালনি নির্বাচনে অংশ নিতে না পারায় পুতিনের জয়লাভ অনেকটাই নিশ্চিত হবে বলে মনে করা হচ্ছে। নির্বাচনে জয় লাভ করলে ভ্লাদিমির পুতিন টানা চতুর্থ বারের মত রাশিয়ায় সপ্তম প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

আয়তনে বড় ও সময়ের ব্যবধানের কারণে স্থানীয় সময় শনিবার রাত ৮টায় কামচাটকা অঞ্চল এবং চুকোটকা অঞ্চলে আনুষ্ঠানিকভাবে ভোটগ্রহণ শুরু হয়। এর ৯ ঘণ্টা পর মস্কোর ভোটকেন্দ্রগুলোতে শুরু হয় ভোটগ্রহণ।

Advertisement

শক্তিশালী কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় এবারও ভ্লাদিমির পুতিন নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে। পুতিনের প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সেই লাভালনি জালিয়াতি মামলায় নির্বাচনে নিষিদ্ধ ঘোষিত হওয়ায় অনেকটাই চাপমুক্ত পুতিন।

নির্বাচনে আট প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও সব জরিপেই এগিয়ে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট পুতিন। ধারণা করা হচ্ছে, নির্বাচনে ৭০ শতাংশ ভোট পেতে চলেছেন তিনি। তবে প্রধান বিরোধী নেতা অ্যালিক্সি নাভালনি তার সমর্থকদের নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছেন। নির্বাচনে দেশটির প্রায় ১১ কোটি ১০ লাখ ভোটার আগামী ছয় বছরের জন্য তাদের রাষ্ট্রপতি নির্বাচিত করবেন। এবারই প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রায় ২০ লাখ রুশ নাগরিক তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

নির্বাচিত হলে টানা চতুর্থ বারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন পুতিন।