চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টগর হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ১৬ আসামিকে খালাস

নওগাঁর বদলগাছীর টগর হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ১৬ আসামিকে খালাস দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। যে ১৬ জনের মধ্যে ৫ জন মারা গেছেন।

বিজ্ঞাপন

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ১৬ আসামির আপিলের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ বুধবার এই রায় দেন। আদালতে আসামি পক্ষে শুনানি করেন আইনজীবী সারোয়ার আহমেদ। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৪ সালে নওগাঁর কেসাই গ্রামে পুকুরে মাছের পোনা ছাড়াকে কেন্দ্র করে টগর নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় নুরুল ইসলামসহ কয়েক জনকে আসামি করে মামলা হয়। সে মামলায় ২০০৫ সালের ১০ জুলাই নওগাঁর আদালত আসামি নুরুল ইসলামকে মৃত্যুদণ্ড এবং অপর ১৮ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এই রায়ের বিরুদ্ধে ১৮ আপিল করলে হাইকোর্ট আসামি নুরুল ইসলামের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন এবং আপিলকারী অপর ১৭ আসামির যাবজ্জীবন কারাদণ্ড বহাল থাকে। এরপর একপর্যায়ে নুরুল ইসলাম রাষ্ট্রপতির ক্ষমা পান এবং পরে তিনি মারা যান। অন্যদিকে হাইকোর্টে যাবজ্জীবন কারাদণ্ড বহাল থাকা আসামি সবুজ বাদে বাকি ১৬ জন রায়ের বিরুদ্ধে আপিল করেন। সে আপিলের শুনানি নিয়ে আজ ১৬ জনকে খালাস দিয়ে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।