চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার উপকূলীয় অঞ্চল

সাম্প্রতিক সময়ে জলবায়ু পরিবর্তনের কারণে নানামুখি সমস্যায় বিপর্যস্ত বাংলাদেশের মানুষ। জলবায়ু পরিবর্তনের অন্যতম প্রধান শিকার এ দেশের উপকূলীয় অঞ্চল। জনসংখ্যার ঘনত্ব, দরিদ্রতা ও নিরক্ষরতার কারণে এ সমস্যা প্রকট আকার ধারণ করছে।

বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ উপকূলীয় অঞ্চলের বাসিন্দা। জলবায়ূ পরিবর্তনের কারণে পানির উচ্চতা বেড়ে উপকূলীয় নিম্নাঞ্চল তলিয়ে যাচ্ছে। কৃষিজমিতে লবণাক্ততার পরিমাণ বেড়ে একদিকে যেমন ফসল নষ্ট হচ্ছে তেমনি ক্ষতিগ্রস্থ হচ্ছে গোটা পরিবেশ।

Advertisement

সাম্প্রতিক সময়ে জলোচ্ছ্বাস ও ঘুর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগগুলো আরো বেশি তীব্রতা নিয়ে আঘাত হানছে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে। জলবায়ূ পরিবর্তনের কারণে হুমকির মুখে পড়ছে সুন্দরবনের জীববৈচিত্র। নদীভাঙনে বিশাল এলাকা নিমেষেই বিলীন হয়ে যাচ্ছে। অসংখ্য মানুষ বাস্তুহারা হয়ে জীবিকার সন্ধানে বিভিন্ন শহরে ভিড় জমাচ্ছে। ফলে শহরাঞ্চলে জনসংখ্যার ঘনত্ব, বাসস্থান সমস্যা ও বেকার সমস্যা বেড়ে যাচ্ছে। উপকূলীয় অঞ্চলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে এই ক্ষতিকর প্রভাব কিছুটা কমানো সম্ভব।

লোনা পানিতে টিকে থাকতে সক্ষম ফসলের চাষাবাদের মাধ্যমে খাদ্য ঘাটতি পূরণ করা সম্ভব। উপকূলীয় অঞ্চলে বন সৃজনের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ কিছুটা কমানো সম্ভব।

তবে জলবায়ূ পরিবর্তনের সার্বিক প্রভাব মোকাবেলায় প্রয়োজন সরকারি ও বেসরকারি পর্যায়ে সঠিক কর্মপরিকল্পনা এবং এর কার্যকরী প্রয়োগ।