চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চল্লিশের পরে কাজ করুন তিন দিন

সপ্তাহে কয়দিন ছুটি পান? কেউ একদিন, কেউ দুই দিন। ফলে কর্ম দিবস থাকে পাঁচ বা ছয়দিন। অথচ গবেষকদের মতে, বয়স চল্লিশ পেরুলে সপ্তাহে তিন দিন কাজ করাই যথেষ্ট।

মেলবোর্ন ইন্সটিটিউট ওয়ার্কার পেপারে এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, চল্লিশের পরে সপ্তাহে তিন দিন কাজ করা উচিত। এর বেশী কাজ করলে কাজের মান নষ্ট হয়। যারা তিন দিন কাজ করেন তারা সবচাইতে বেশী ‘প্রোডাকটিভ’ থাকেন বলে জানানো হয়েছে।

Advertisement

৩০০০ পুরুষ এবং ৩৫০০ নারীর উপর জরিপ চালিয়ে এই তথ্য পাওয়া গেছে। গবেষণা চলাকালীন সময়ে অংশগ্রহণকারীদেরকে বুদ্ধিবৃত্তিক প্রশ্ন করা হয়েছে এবং তাদের কাজের অভ্যাস, স্মৃতিশক্তি, এক্সিকিউটিভ রিজনিং এবং অ্যাবস্ট্রাক্ট রিজনিং বিশ্লেষণ করা হয়েছে। বুদ্ধিবৃত্তিক প্রশ্নে অংশগ্রহণকারীদেরকে উল্টা লেখা পড়তে দেয়া হয়েছে, মুখে শব্দ করে পড়তে বলা হয়েছে এবং নির্ধারিত সময়ে সংখ্যা মেলাতে বলা হয়েছে। এরপর তাদের কাজের সময় ২৫ ঘণ্টা বাড়িয়ে দেয়া হয়েছে সপ্তাহে। এরপর গবেষকরা লক্ষ্য করেন যে, অংশগ্রহণকারীদের কাজের মান কমে যাওয়া শুরু করেছে।

কেইও ইউনিভার্সিটির প্রফেসর এবং গবেষণাটির সহ-গবেষক কলিন ম্যাকেঞ্জির মতে, বুদ্ধিবৃত্তিক কাজে মস্তিষ্কে চাপ তৈরি হয়। তাই লম্বা সময় কাজ করলে ক্লান্তি এবং মানসিক চাপ অনুভূত হয়। ফলে কাজের মান কমে যায়। তাই কাজের সময় কমিয়ে কাজের মান বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে গবেষণায়। ইয়াহু