চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘুম যার কম, ভুল তার বেশী!

১৬ মিনিট কম ঘুমেই কাজের ক্ষতি...

গভীর রাত পর্যন্ত ফেসবুক চালানোর অভ্যাসের কারণে প্রতিদিনই ঘুমের সময় এক ঘণ্টা পিছিয়ে যাচ্ছে। অথচ মাত্র ১৬ মিনিট কম ঘুম হলেই কর্মক্ষেত্রে পড়তে পারে নেতিবাচক প্রভাব। এমনটাই বলেছেন ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার গবেষকরা।

স্লিপ হেলথ জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে অল্প একটু কম ঘুমেও পরের দিন কর্মক্ষেত্রে কর্মদক্ষতা এবং বিচার ক্ষমতা কমে যেতে পারে।

বিজ্ঞাপন

মূল গবেষক সুমি লি এবং তার সহকর্মীদের এই গবেষণাটি করা হয়েছে ১৩০ জন সুস্বাস্থ্যের অধিকারী কর্মীর উপর। তারা প্রত্যেকেই আইটির কাজ করেন এবং সবারই অন্তত একজন করে স্কুল পড়ুয়া সন্তান আছে।

বিজ্ঞাপন

অংশগ্রহণকারীরা জানিয়েছেন, তারা যখন স্বাভাবিক সময়ের চাইতে ১৬ মিনিট কম ঘুমান কিংবা ঘুম ভালো না হয়, পরের দিন কাজ করার সময় মেধা কাজ করে না। মানসিক চাপ বেড়ে যায়। কর্মজীবন এবং ব্যক্তিজীবনে তাল মিলিয়ে চলতে হিমশিম খেতে হয়।

গবেষক লি বলেন, যার ভালো ঘুম হয়, মনোযোগ দিয়ে কাজ করতে পারার কারণে কর্মক্ষেত্রেও তার ভালো কাজ করার এবং ভুল কম হওয়ার সম্ভাবনা থাকে।

গবেষকরা কর্ম দিবসের সঙ্গে সাপ্তাহিক ছুটির দিনের তুলনাও করেছেন। তাদের মতে, পরের দিন ছুটি থাকলে রাতে ঘুম কম হলেও এর প্রভাব গুরুতর হয় না। -টাইমস অব ইন্ডিয়া