চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গ্রিন ক্লাইমেট ফান্ডের সঙ্গে বাংলাদেশের নতুন চুক্তি সাক্ষর

জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় পরিচালিত ‘গ্রিন ক্লাইমেট ফান্ড’ বাংলাদেশের সঙ্গে নতুন একটি চুক্তি সাক্ষর করেছে যার মাধ্যমে জলবায়ু পরিবর্তনে দেশের প্রতিক্রিয়া আরও জোরদার করবে।

সোমবার জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং গ্রিন জলবায়ু তহবিলের মধ্যে এ চুক্তি সাক্ষরিত হয়।

বিজ্ঞাপন

সেসময় চুক্তিটিতে ইআরডির অতিরিক্ত সচিব (জাতিসংঘ) নাহিদ রশিদ এবং বাংলাদেশে এফএওর প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন সাক্ষর করেন।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানায়, নতুন প্রকল্পটিকে এফএও প্রকল্পটি সমর্থন করার জন্য প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে যা আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন অর্থায়নে সরকারকে আন্তর্জাতিকভাবে সহায়তা করতে এবং আন্তর্জাতিক পরিবেশগত মান উন্নীত করতে সহায়তা করবে।

বিজ্ঞাপন

দুই বছরের এই প্রকল্পে ইআরডি  পাইপলাইন বাস্তবায়ন এবং উচ্চ মানের মানের জলবায়ু পরিবর্তন প্রকল্পগুলি উন্নত করতে সহায়তা করবে যা বেসরকারী খাতের বিনিয়োগকে উত্তোলন করবে।

বাংলাদেশে এফএওর প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন বলেন, এ প্রকল্পের মাধ্যেমে মানুষের দৈনন্দিন পরিবেশকে আরও পরিচ্ছন্ন ও সবুজ করে তুলবে। বায়ু দূষণ হ্রাস করে আমাদের শ্বাসযোগ্য বায়ুর গুণগত মান উন্নত করবে।

তিনি আরও বলেন, জলবায়ু বিষয়ক প্রকল্পে বাংলাদেশ সরকারের সঙ্গে আগামীতেও কাজ করবে এফএও।

গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি)-এর আওতায় প্রতিষ্ঠিত তহবিল যার উদ্দেশ্য জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য উন্নয়নশীল দেশগুলিকে অর্থায়ন করা।