চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গুজরাটে কাজে বাধ্য করা শ্রমিকদের সাথে পুলিশের তুমুল সংঘর্ষ

জোর করে কারখানায় কাজ করানোর অভিযোগের পর নিজ রাজ্যে ফেরার দাবিতে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের সাথে তুমুল সংঘর্ষ হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের সুরাটে।

সোমবার শ্রমিকরা তাদের রাজ্যে ফেরার দাবি জানিয়ে বিক্ষোভ শুরু করলে এ সংঘর্ষের শুরু হয়। হীরা ও গার্মেন্টসে কাজ করতে বহু শ্রমিক সারাদেশ থেকে সুরাটে আসে।

বিজ্ঞাপন

শ্রমিকদের একটি অংশ বিভিন্ন দাবি নিয়ে বাজার অঞ্চলের বাইরে সমবেত হয়। এর পরপরই সেখানে পুলিশ উপস্থিত হলে শ্রমিকরা পুলিশের উদ্দেশে পাথর ছুড়তে থাকে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে।

বিজ্ঞাপন

গত সপ্তাহেও সুরাটের শ্রমিকরা বিক্ষোভ করেছে। তাদের অভিযোগ, লকডাউনের সময়েও তাদেরকে কাজ করতে বাধ্য করা হয়েছে। কিন্তু তাদেরকে কোনো ধরনের আর্থিক সহযোগিতা করা হচ্ছে না।

তাদের দৈনিক ক্ষুধা মেটানোর মতো খাবারও নেই জানিয়ে মালিকদের বিরুদ্ধে এই বিক্ষোভ করছে শ্রমিকরা।

গত মার্চে সুরাটে কারখানা চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। লকডাউনের কারণে ব্যবসায় মন্দা হওয়ার ভয়ে সুরাটে কাজ বন্ধ করতে রাজি হয়নি কারখানা মালিকরা। সুরাটের হীরা ও গার্মেন্টসে কাজ করেন প্রায় ২০ লাখ শ্রমিক।

ভারতে করোনা আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে গুজরাট রাজ্য। এখনও পর্যন্ত সেখানে ৫,৪২৮ জন আক্রান্ত হয়েছেন। ১,০৪২ জন সুস্থ হয়ে উঠলেও ২৯০ জন মারা গেছেন।