চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খাদ্য সুরক্ষায় বাংলাদেশে এফএও’র প্রকল্প শুরু

জাতিসংঘের খাদ্য এবং কৃষি বিষয়ক সংস্থা (এফএও) বাংলাদেশের জন্য নতুন একটি প্রকল্প শুরু করেছে। এ প্রকল্পের আওতায় সংস্থার পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে ক্রমবর্ধমান খাদ্য সুরক্ষার সূচকে উন্নতি করতে সহযোগিতা করবে। 

বৃহস্পতিবার জাতিসংঘের বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা থেকে গণমাধ্যকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সেখানে বলা হয়: বাংলাদেশ সরকারের খাদ্য সুরক্ষা সূচকে উন্নতির যে প্রচেষ্টা গুরুত্ব সহকারে বিবেচিত রয়েছে সেখানে এ প্রকল্প বড় সহায়ক ভূমিকা পালন করবে। প্রকল্পের আওতায় বিশেষজ্ঞদের একটি দল সরকার এবং অন্যান্য সহযোগীদের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করবে। বিশেষজ্ঞ দলটি প্রাথমিকভাবে খাদ্য সুরক্ষা সূচকে উন্নতিতে করণীয় নির্ধারণ এবং কার্যক্রম পরিচালনার জন্য অগ্রাধিকার বিবেচনায় দেশের কোন কোন অঞ্চলে পাইলট প্রকল্প শুরু করা যায় তা নির্ধারণ করবে।

বিজ্ঞাপন

প্রকল্পের কার্যক্রমকে সামনে রেখে ঢাকায় বৃহস্পতিবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে প্রকল্প কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোসাম্মাত নাজমানারা খানুম, বিশেষ অতিথি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) এর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো: আবদুল কাইউম সরকার।

এসময় ৩৭টি সংস্থার মোট ৮৫ জন অতিথি উপস্থিত ছিলেন। এদের মধ্যে ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের রাষ্ট্রদূত, মার্কিন কৃষি বিভাগের কর্মকর্তা, বিভিন্ন খাদ্য সুরক্ষা কমিটির কর্তাব্যক্তি, শিক্ষক ও গবেষকেরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাদ্য পরিকল্পনা ও নিরীক্ষণ ইউনিটের (এফপিএমইউ) মহাপরিচালক মোঃ শহিদুজ্জামান ফারুকী।

বিজ্ঞাপন