চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ক্যাপসুলের আকারে আসছে করোনা ভ্যাকসিন ‘ওরাভ্যাক্স’

করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে নামতে চলেছে কোভিড-১৯ এর ওরাল ভ্যাকসিন, ‘ওরাভ্যাক্স’।  ভারতের ড. প্রবুদ্ধ কুণ্ডুর প্রেমাস বায়োটেকের ব্রেনচাইল্ড এই ভ্যাকসিন।

ভারতীয় গণমাধ্যম গুলোর প্রতিবেদনে বলা হয়েছে: টিকাকরণের লক্ষ্যে পৌঁছনো প্রায় অসম্ভব হয়ে পড়ার পেছনে মূলত দুটি কারণ রয়েছে। একটা কারণ লোকে এখনও পুরো ভরসা করে উঠতে পারছে না কোভিড ভ্যাকসিনের ওপর। দ্বিতীয় কারণ, অনেকের ইঞ্জেকশন নেওয়ার সুঁচ থেকে ভয়। এই ভয় কাটাতে এবারের আসছে ওরাল ভ্যাকসিন। অর্থাৎ যা ক্যাপসুলের আকারে সেবন করা যাবে। শুধু একটা ক্যাপসুল খেলেই কাজ হবে। দামেও হবে সস্তা। সংরক্ষণ পদ্ধতিও ততটা জটিল নয়।।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আরও বলা হয়েছে: ভারতের প্রেমাস বায়োটেকে তৈরি হয়েছে এই ভ্যাকসিন ক্যাপসুল। সহযোগিতায় রয়েছে ইজরায়েলের ওরামেট ফার্মাসিউটিক্যালস। আসলে প্রেমাস’র প্রধান ড. প্রবুদ্ধ কুণ্ডু এই ক্যাপসুলের প্রসঙ্গে বলেন, আমাদের ডি-ক্রিপ্ট প্রযুক্তি এবং ওরামেডের পিওডি প্রযুক্তি একসঙ্গে মিলিয়ে দিতেই এই ভ্যাকসিন তৈরি। ক্লিনিকাল ট্রায়ালও একদম শেষ পর্যায়ে।

এর পাশাপাশি ভারত বায়োটেকের ন্যাসাল ভ্যাকসিন তৈরির কাজও চলছে জোরকদমে। ভারত বায়োটেকনোলজি, অর্থাৎ যাঁরা তৈরি করেছে কোভ্যাক্সিন, তারাই এই নতুন নেসাল ভ্যাকসিন আনছে। শুধু নাকে একবার করে স্প্রে করলেই কাজ হবে এই ভ্যাকসিনে। আপাতত এই দুই নতুন ভ্যাকসিনের বাজারে আসার অপেক্ষা।