চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কামরুল হাসান মঞ্জুর প্রয়াণ দিবসে অনলাইনে স্মরণ অনুষ্ঠান

আবৃত্তিশিল্পী ও গণমাধ্যম ব্যক্তিত্ব কামরুল হাসান মঞ্জুর প্রথম মৃত্যুবার্ষিকী সোমবার। তার প্রথম প্রয়াণ দিবসকে কেন্দ্র করে অনলাইনে স্মরণ অনুষ্ঠান হবে ২১ সেপ্টেম্বর সোমবার রাত ৮টায়।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, বিশেষ অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো: আহ্কাম উল্লাহ্। মূল আলোচক থাকবেন অধ্যাপক রোবায়েত ফেরদৌস এবং সঞ্চালনা করবেন মীর মাসরুর জামান।

বিজ্ঞাপন

সারাদেশ থেকে সাংবাদিক এবং সংস্কৃতিকর্মীগণ এতে অংশ নেবেন। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হবে কামরুল হাসান মঞ্জুর গড়ে তোলা পাক্ষিক লোকসংবাদ এর ফেসবুক পেজে। আয়োজনটি কামরুল হাসান মঞ্জুর প্রতিষ্ঠা করা কমিউনিটি রেডিও ‘লোক বেতার’ এবং ‘লোক বেতার’ এর ফেসবুক পেজ থেকেও সরাসরি সম্প্রচার করা হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এদিন রাত ১০টায় আরেকটি অনলাইন অনুষ্ঠানের আয়োজন করেছে আবৃত্তি সংগঠন ‘স্বরব্যঞ্জন’। এতে থাকবে আলোচনা এবং আবৃত্তি। সাংবাদিকতা ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা এতে অংশ নেবেন।

কামরুল হাসান মঞ্জু আবৃত্তিশিল্পের এক অগ্রগণ্য নাম। সাংগঠনিক আবৃত্তি চর্চা এবং প্রশিক্ষণেও তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ তাকে ২০১৯ সালে গোলাম মুস্তাফা পদকে ভূষিত করে। দেশের গণমাধ্যম উন্নয়নেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। প্রান্তিক মানুষের অধিকার প্রতিষ্ঠায় স্থানীয় পর্যায়ের গণমাধ্যমকে শক্তিশালী করতে ম্যাস্-লাইন মিডিয়া সেন্টার-এমএমসি নামে সংগঠন গড়ে তোলেন তিনি।

কামরুল হাসান মঞ্জু বেশ কিছু সংবাদপত্র, জার্নাল ও বই প্রকাশ এবং সম্পাদনা করেছেন। লোক বেতার নামে কমিউনিটি রেডিও প্রতিষ্ঠা করেছেন তিনি। তার স্মরণে একাধিক অনলাইন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।