চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কান উৎ​সবের উদ্বোধনীতে আলো ছড়ালেন মনিকা বেলুচ্চি

কান থেকে চ্যানেল আই অনলাইনকে

৭০তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন খ্যাতনামা সব তারকারা। নাওমি হ্যারিস, লিলি রোজ দেব, সুজান স্যারেন্ডন, মারিওন কতিলারড থেকে শুরু করে বলিউডের দীপিকা পাড়ুকোন—কে ছিলেন না সেখানে। কিন্তু ফ্যাশন ব্লগারদের দৃষ্টিতে উদ্বোধনী অনুষ্ঠানে সবচেয়ে সুন্দর পোশাক পড়েছেন উমা থারম্যান, জুলিয়েন মুর ও নিকোল কিডম্যান।

গতকাল বুধবার সন্ধ্যায় ফ্রান্সের কান শহরে শুরু হয়েছে ৭০তম কান চলচ্চিত্র উৎসব। উৎসবের মূল কেন্দ্র পালে দো ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান।

অনুষ্ঠান শুরুর আগেই ফরাসি–ইতালীয় অভিনেত্রী মনিকা বেলুচ্চি ঘোষণা দেন, আজকের অনুষ্ঠানে তিনি কোনো আলো নিতে আসেননি। বরং অন্যদের মধ্যে আলো দিতে এসেছেন। দ্বিতীয় বারের মতো কানের উদ্বোধনী অনুষ্ঠান উপস্থাপনা করেছেন এই জনপ্রিয় অভিনেত্রী।

বিজ্ঞাপন

আরনদ দেসপ্লচের ‘ইস্মায়েলস ঘোস্টস’ ছবি দিয়ে শুরু হয়েছে এই উৎসব। পাম দি অর জিততে লড়াই করছে ১৯টি ছবি। প্রতি বছরের মতো এবারও ভারতীয় উপমহাদেশের কোনো ছবি প্রতিযোগিতায় স্থান পায়নি।

জুরির সদস্য হিসাবে, একজন অভিনেত্রী হিসেবে, একটি চলচ্চিত্র উপস্থাপনের জন্য বা পুরস্কারের একটি অনুস্মারক হিসাবে, মনিকা বেলুচ্চি কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটকে বহুবার কাঁপিয়ে দিয়েছেন, এ বছর উৎসবের ৭০তম সংস্করণ উপলক্ষে, তিনি একজন উপস্থাপিকা হিসেবে কাঁপিয়ে গেলেন উদ্বোধনী মঞ্চ। তবে উপস্থাপিকা হিসেবে কানে প্রথমবার তিনি কাজ করে ছিলেন ২০০৩ সালে।

আন্তর্জাতিক চলচ্চিত্রের অনেক প্রতিভাধরদের জন্য কান এমন একটি নিয়মিত  স্থান, যা বছরের পর বছর সাক্ষী হয় একজন শিল্পীর শৈল্পিক বিবর্তনের। ২০০২ সালে মনিকা বেলুচ্চি যখন ভিনসেন্ট ক্যাসেলের সঙ্গে ‘ইরেভারসিবল’ বা ‘প্রতিবন্ধী’ ছবিতে একজন  সহচর, কান তাদের সূচনায় সাক্ষী হয়, যদিও তার ঠিক ছয় বছর আগে দুজন একসঙ্গে কাজ করেছিলেন ‘লা অ্যাপার্টমেন্ট’ ছবিতে। কানের লাল গালিচা তার মতো সুন্দরী কবে, কখন পেয়েছে তা হয়তো অনেকেই ভাবতে পারেন না। তাই এবারের কানকে মনিকা দিয়েছে সৌন্দর্য, এঁকেছে এক আলোচিত প্রেম ও ভাঙ্গনের স্মৃতিকথা। মনিকার উপস্থিতির পর থেকেই সিনেমা থেকেও বেশি আলোচিত হয়েছে ভিনসেন্ট ক্যাসেলের সঙ্গে তার সম্পর্ক, বিয়ে আর ভাঙ্গন নিয়ে।

ছবি: সংগৃহীত

বিজ্ঞাপন