চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডার আলবার্টায় করোনা রোগীর রেকর্ড

কানাডার আলবার্টায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে এই শীতের শুরুতে। সোমবার হাসপাতাল এবং আইসিইউগুলোতে রেকর্ড সংখ্যাক কোভিড-১৯ আক্রান্ত রোগী ভর্তি হয়েছে।

আলবার্টার চিফ মেডিকেল অফিসার ডা. ডীনা হিনশা সংবাদ সম্মেলনে বলেন, নতুন বিধিনিষেধের প্রভাব পড়ার আগে পরবর্তী কয়েক দিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়তে থাকবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমাদের প্রত্যেককে অবশ্যই আগের চেয়ে বেশি সচেতন থাকতে হবে। একে অপরকে এবং স্বাস্থ্যসেবা সিস্টেমকে সুরক্ষিত করার জন্য আমাদের এখন সক্রিয় করোনার সংখ্যা কমিয়ে আনতে হবে।

বিজ্ঞাপন

আলবার্টায় সোমবারের করোনা পজিটিভিটি হার ৮ শতাংশেরও বেশি ছিল। ২০ হাজার ৪৯৯ জনের মধ্যে করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে এর মধ্যে এক হাজার ৭৩৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

অন্যদিকে কানাডার গণপরিষেবা মন্ত্রী অনিতা আনন্দ বলেছেন, তার দেশ টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্ভাব্য কোভিড-১৯ টিকা আগেভাগে পেতে প্রচেষ্টা চালাচ্ছে।

টিকা পেতে কানাডা ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের মডার্না, ফাইজার, নোভাভ্যাক্স ও জনসন অ্যান্ড জনসনের সঙ্গে চুক্তি করেছে। তবে এগুলোর মধ্যে কোন কোম্পানির টিকা আগে পেতে কানাডা আলোচনা করছে, তা জানা যায়নি। টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফাইজার ও মডার্নার টিকাটি অনেকটা এগিয়ে রয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৮ হাজার ১৩৯ জন, মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ১ শত ৩০ জন এবং সুস্থ হয়েছেন ২ লাখ ৯৯ হাজার ৯ শত ৭২ জন।