চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাকতালীয় বটে!

ভেন্যুর সঙ্গে মাশরাফীরও ‘২০০’

সিলেট থেকে: বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ দিয়ে বিশ্বের ২০০তম ওয়ানডে ভেন্যু হিসেবে যাত্রা শুরু করেছে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম। এই ম্যাচ দিয়েই বাংলাদেশের জার্সিতে মাশরাফী বিন মোর্ত্তজা পদার্পণ করলেন দ্বিশতক ম্যাচে। কাকতালীয়ই বটে!

অলিখিত ফাইনালে রূপ নেয়া সিরিজের তৃতীয় ওয়ানডেতে টস করতে নামতেই মাশরাফীর নামের পাশে লেখা হয় ২০২* ম্যাচ। যার মধ্যে দুটি ম্যাচ এশিয়া একাদশের হয়ে খেলেছেন নড়াইল এক্সপ্রেস। বাংলাদেশের হয়ে টাইগার অধিনায়কের ২০০তম ওয়ানডে এটিই।

Advertisement

গত মাসে ১৯৯তম ওয়ানডে ভেন্যু হিসেবে যাত্রা করে কেরালার গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়াম। আর ২০০তম ভেন্যু হিসেবে লিপিবদ্ধ হল নয়নাভিরাম সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম।

এ ম্যাচ দিয়েই বাংলাদেশকে সবচেয়ে বেশি ওয়ানডেতে (৭০ ম্যাচ) নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়লেন মাশরাফী। ছাড়িয়ে গেলেন এক সময়কার সতীর্থ ও বর্তমানে নির্বাচক হাবিবুল বাশার সুমনকে (৬৯ ম্যাচ)।

বিশ্বের প্রথম ওয়ানডে ভেন্যু অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড যাত্রা শুরু করে ১৯৭১ সালের ৫ জানুয়ারি। তার ২১ বছরের মাথায় ১৯৯২ সালের ৭ ডিসেম্বর শততম ওয়ানডে ভেন্যু হিসেবে নাম লেখায় সাউথ আফ্রিকার কেপটাউন শহরের সাহারা পার্ক স্টেডিয়াম। পরের ২৬ বছরে আরও একশটি ভেন্যু যাত্রা শুরু করল।