চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: সাংবাদিকদের নিরাপত্তা দাবি ডিইউএমসিজেএএ’র

গণমাধ্যম কর্মীদের নিরাপত্তা দেওয়ার আহ্বান জানিয়েছ ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডিইউএমসিজেএএ)।

বুধবার সংগঠনের এক বিবৃতিতে বলা হয়: সারা বিশ্বের মত বাংলাদেশও এখন করোনা ভাইরাসে আক্রান্ত। অত্যন্ত অল্প সময়ে সারা দেশে ছড়িয়ে পড়েছে এ ঘাতক ব্যাধি। গণমাধ্যমে কাজ করা সাংবাদিকদের পেশাগত দায়িত্বপালনকে আরো বেশি ঝুঁকিপূর্ণ করেছে বলে মনে করে ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডিইউএমসিজেএএ)।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

গণমাধ্যমে কর্মরত সাংবাদিকবৃন্দের পেশাগত দায়িত্ব পালনকে নিরাপদ করার লক্ষ্যে ডিইউএমসিজেএএ সুনিদৃষ্ট দাবী গুলো বাস্তবায়নের জন্য সরকার তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছে।

দাবিগুলো হলো
১। বড় ধরনের গণ জমায়েত বা যে প্রেস ব্রিফিংগুলো ফেসবুক বা অন্য অনলাইনের মাধ্যমে করা যায় সেগুলো কাভার করতে সাংবাদিকদের না পাঠানো । বিশেষ করে সস্পাদক , বার্তা সম্পাদক এদের দৃষ্টি আকর্ষণ করছি –
২. গণমাধ্যম কর্মীদের অ্যাসাইনমেন্ট কমিয়ে দিতে হবে;
৩. বাসায় অবস্থান করে কাজ করার সুযোগ দিতে হবে;
৪. মিডিয়া হাউজগুলো নিজেদের মধ্যে সংবাদ আদান প্রদান করবে অথবা সমন্বয় করে কাজ করবে;
৫. কোন গণমাধ্যম কর্মীকে কাজ করতে বাধ্য করা যাবেনা;
৬. দায়িত্ব পালনকালে জীবানুনাশক, মাস্ক সরবরাহ করতে হবে; এবং
৭. সমাজের বাস্তব চিত্র মানুষের কাছে তুলে ধরার ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত সংবাদ কর্মীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এসময় দেশী-বিদেশী গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের নিরাপত্তার বিষয়ে ডিইউএমসিজেএএ গভীর উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি, কর্তৃপক্ষকে এব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ আহ্বান জানানো হয়।