চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস শেষ বহুদূর, শিশু স্বাস্থ্য সেবা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

করোনাভাইরাস মহামারীর মধ্যে প্রতিনিয়ত পরীক্ষা দিয়ে যাচ্ছে বিশ্বের প্রতিটি দেশের স্বাস্থ্য বিভাগ। অনেক স্থানে ভেঙে পড়েছে সাধারণ চিকিৎসা ব্যবস্থা। এ পরিস্থিতিতে শিশু স্বাস্থ্য সেবা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

সোমবার সংস্থাটির ব্রিফিংয়ে ডাব্লিউএইচও’র প্রধান টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেছেন: করোনা মহামারী পরিস্থিতি শেষ হতে আমাদের এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। লাতিন আমেরিকা, আফ্রিকা, পূর্ব ইউরোপ এবং এশিয়ার কয়েকটি দেশে করোনা’য় সংক্রমণের হার আশঙ্কা জনক ভাবে বেড়ে চলেছে। এভাবে সংক্রমণের হার বাড়াটা উদ্বেগজনক।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বেশি টেস্ট, আক্রান্তদের সঠিক চিকিৎসা এবং আইসোলেশনে জোর দিতে হবে এসময় সংস্থার পক্ষ থেকে জানা তিনি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন: করোনা সংক্রমণের মধ্যে স্বাভাবিক স্বাস্থ্য ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে। বিশেষ করে শিশু স্বাস্থ্য, এ ব্যাপারে আমরা চিন্তিত।

করোনা মহামারীর মধ্যে সাব-সাহারা অঞ্চলের দেশগুলোতে ম্যালেরিয়ায় আক্রান্তে সংখ্যা আগের তুলনায় দ্বিগুণে পৌঁছানোয় উদ্বেগ প্রকাশ করেন গেব্রিয়াসিস।

তিনি বলেন: বিশ্বের নানা প্রান্তের দেশগুলোতে লকডাউন চলছে। সীমান্ত বন্ধ, এ পরিস্থিতিতে ওষুধসহ প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা উপকরণের সঙ্কট দেখা দিয়েছে। এ পরিস্থিতি থেকে উত্তোরণে জন্য কাজ করে যাচ্ছে ডাব্লিউএইচও।

করোনা মহামারীতে এখন পর্যন্ত মৃতের সংখ্য দু’লাখ ছাড়িয়েছে আর সংক্রমিত হয়েছেন ৩০ লাখেরও বেশি মানুষ। শুধু বাংলাদেশেই করোনা ভারাসে সংক্রমিত হয়ে মারা গেছেন ১৫২ জন।