চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ১০ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে যেমন মৃতের সংখ্যা বাড়ছে তেমনই সুস্থ হয়েও ফিরছেন অনেকে। করোনা ভাইরাসে আক্রান্ত দশ লাখ মানুষ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পরে করোনাভাইরাস। পরে বিশ্বব্যাপি তা মহামারী রূপ ধারণ করে। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৩ লাখ ছাড়িয়েছে আর প্রাণ হারিয়েছে ২ লাখ ৩৪ হাজারেরও বেশি মানুষ।

বিজ্ঞাপন

আক্রান্ত ৩০ লাখেরও বেশি মানুষের মধ্যে দশ লাখ মানুষের সুস্থ হওয়ার এই তথ্যটি অবশ্যই সতর্কতার সঙ্গে দেখতে হবে বলে মনে করেন গবেষকরা।

কোভিড-১৯ এর মৃত্যুহার অনেক কম, তার মানে বাকি আক্রান্তদের সবাই ধীরে ধীরে সুস্থ হবেন। কারো জন্য হয়তো সময়টা একটু বেশি লাগবে।

বিজ্ঞাপন

তবে কত মানুষ এই ভাইরাস মারা যাবে তা নির্ভর করবে এই ভাইরাসে মৃত্যুহারের উপর। যারা আক্রান্ত হয়েছেন তাদের কতজন মৃত্যুবরণ করবে তা এখনো জানা যায়নি।

মেডিক্যাল জার্নাল দি ল্যান্সেটের মতে, এটা ইনফ্লুয়েঞ্জার (০.১ শতাংশ) থেকে বেশি এবং সার্সের (৯.৫ শতাংশ) থেকে কম হবে।

যদি ওই প্রমোদতরীর দিকে নজর দেওয়া যায় তাহলে সেখানে না বাইরে থেকে আক্রান্ত কেউ এসেছিলো আর না পরীক্ষা কম হয়েছিলো। সেখানে মৃত্যুহার ছিলো ১ শতাংশ।

কিন্তু যেহেতু প্রত্যেকটি দেশে পরীক্ষণ পদ্ধতি আলাদা। তাই নিশ্চিত আক্রান্তের ক্ষেত্রেই শুধু আমরা মৃত্যুহার দেখি।

কঠিন লক্ষণ যুক্তদের মধ্যে মৃত্যুর হার ১ শতাংশের বেশি। তবে অনেক আক্রান্ত শনাক্তই করা যায়নি তাই অফিশিয়াল মৃত্যুহারের থেকে সত্যিকারের মৃত্যুহার অনেক কম হবে বলেই মন্তব্য তাদের।