চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ইটালি ইইউ’র সহায়তা চেয়েছে

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার জন্য ইউরোপিয় ইউনিয়নকে (ইইউ) আহ্বান জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যে সকল লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ইইউ গঠন করা হয়েছিল করোনাভাইরাস মোকাবেলা করা না গেলে সেটি একটি ব্যর্থ প্রকল্প ছাড়া আর কিছুই হবে না।

বিজ্ঞাপন

এ জন্য দরকার ইইউ এর কার্যকরী ভূমিকা। তিনি বলেন, করোনা প্রতিরোধে ইইউভুক্ত দেশগুলোকে সমন্বিতভাবে কাজ করতে হবে। ইইউ এ ক্ষেত্রে সমন্বয়কারীর ভূমিকায় কাজ করতে পারে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারা বিশ্বের মতো ইউরোপীয় ইউনিয়নও সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি এখন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ইটালিতে করোনা মহামারি আকার ধারণ করার পর এটাই ছিল ব্রিটিশ সংবাদ সংস্থাকে দেওয়া কন্তের প্রথম সাক্ষাৎকার।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশটিতে মেডিকেল কিটের সংকট দেখা দিয়েছিল। এজন্য ইউরোপীয় ইউনয়নভুক্ত দেশগুলোর কাছে জরুরিভিত্তিতে দ্রুত ও কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে যোগাযোগ করা হয়। কিন্তু দেশগুলোর কাছ থেকে কোনো সাড়া মেলেনি।

তিনি ইউরোপিয় ইউনিয়নভুক্ত দেশগুলোর কোনো সাড়া না পেয়ে এটিকে পরস্পরের মধ্যে ‘সৌহার্দ্যের অন্তরায়’ বলে মন্তব্য করেন।

তিনি অনুরোধ জানান, করোনাভাইরাস মোকাবিলয়া আমাদের অবশ্যই ইউরোপিয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও বিতরণ নিশ্চিতের পাশাপাশি এ অঞ্চলে দেশগুলোর মধ্যে সমন্বয়ের উদ্যোগ বাড়াতে হবে।