চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ওমিক্রন: বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন স্থগিত

আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন কোভিড-১৯ নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের  কারণে শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে।  

বার্তা সংস্থা রয়টার্সে বরাতে বাসস জানায়, ডব্লিউটিও আশা করেছিল, চার দিনের সম্মেলনে দুর্বল সংগঠন থেকে সংস্থাটি নতুন প্রাণের শ্বাস ফেলবে, মৎস্য ভর্তুকির মতো সমস্যা সমাধানের জন্য বছরের পর বছর চেষ্টা করার পর এখনো আটকে আছে। ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির কারণে সম্মেলনটি স্থগিত ঘোষণা করা হয়েছে।

সংস্থাটির মহাপরিচালক এনগোজি ওকোনজো বলেন, ‘এই সম্মেলনে মতভেদ দূর করতে, কোভিড ভ্যাকসিনের পেটেন্ট তুলে নেয়ার বিষয় একটি চুক্তির দিকে অগ্রসর হতে এবং মহামারি মোকাবিলায় ডব্লিউটিও’র ভূমিকা তুলে ধরার জন্য সুযোগ পাবেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ওমিক্রনের নাম ঘোষণার পরে এই বাণিজ্য সম্মেলন শুরুর চার দিন আগে তা স্থগিত করা হয়’।

বিজ্ঞাপন

নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার আতঙ্কে অনেক দেশ সাউথ আফ্রিকা থেকে ফ্লাইট চলাচল বন্ধ করে  দিয়েছে। সেখানে ৯ নভেম্বর প্রথম এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

এনগোজি ওকোনজো ইওয়েলা আরও বলেন, ‘মহাপরিচালক হিসাবে আমার অগ্রাধিকার হলো এমসি ১২তে (মন্ত্রী পর্যায়ের ১২ তম সম্মেলন) অংশগ্রহণকারী সকল মন্ত্রী, প্রতিনিধি এবং সুশীল সমাজের স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়া’।

জেনেভায় এই সম্মেলনে ১৬৪টি সদস্য দেশের ১০০ বেশী মন্ত্রী এবং ৪,০০০ বেশী প্রতিনিধি অংশ নেয়ার কথা ছিল।

বিজ্ঞাপন