চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার ‘হাইপারসনিক’ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল নর্থ কোরিয়া

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে নর্থ কোরিয়া। তবে এবারের ক্ষেপণাস্ত্রটি আগের চেয়ে শক্তিশালী এবং পারমাণবিক বোমা বহনে সক্ষম।

নর্থ কোরিয়া নিজেই জানিয়েছে, মঙ্গলবার পরীক্ষা চালানো ওই ক্ষেপণাস্ত্রের নাম ‘হাওয়াসং-৮, যা শব্দের চেয়েও দ্রুত গতির। এটি মূল তড়িৎ গতিতে ওপরে ওঠে এবং দ্রুত নেমে যায়।

এর আগে যুক্তরাষ্ট্র শব্দের চেয়ে দ্রুত গতির ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে গতকাল। রাশিয়াও সম্প্রতি চালিয়েছে শব্দের চেয়ে পাঁচগুণ ক্ষমতাসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা। তার সঙ্গে পাল্লা দিয়ে সর্বশেষ নর্থ কোরিয়াও দেখাল তার ক্ষমতা।

বিজ্ঞাপন

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, এই ক্ষেপণাস্ত্র মূলত পাঁচ বছরের সামরিক উন্নয়ন পরিকল্পনায় রাখা ‘পাঁচটি গুরুত্বপূর্ণ’ নতুন অস্ত্র ব্যবস্থার একটি। এটিকে দেশটি ‘কৌশলগত অস্ত্র’ বলে অভিহিত করেছে, যার অর্থ এটি পারমাণবিক ক্ষমতা সম্পন্ন।

নর্থ কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানিয়েছে, এই অস্ত্র ব্যবস্থার বিকাশ মূলত তাদের জাতীয় সুরক্ষায় আত্মরক্ষার সক্ষমতার প্রকাশ।

এ নিয়ে চলতি মাসেই দেশটি চার চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল। এর আগে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং আরেকটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে নর্থ কোরিয়া।

বিজ্ঞাপন