চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এখনো মূল্যায়ন রিপোর্ট জমা দেননি সুজন

বিশ্বকাপে জাতীয় দলের ম্যানেজার ছিলেন খালেদ মাহমুদ সুজন। ইংল্যান্ড থেকে এসে শ্রীলঙ্কা সফরের জন্য টাইগারদের হেড কোচের দায়িত্ব পান। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে দলের সঙ্গে ১ আগস্ট ফিরে আসেন দেশে। তার একদিন পরই এসেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কার্যালয়ে। তবে সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও বিসিবিতে দেননি কোনো মূল্যায়ন রিপোর্ট।

টুর্নামেন্ট বা সিরিজ শেষে কোচ, ম্যানেজারকে ক্রিকেট বোর্ডের কাছে জমা দিতে হয় লিখিত একটি প্রতিবেদন। যেখানে উল্লেখ থাকে পারফরম্যান্স ভালো কিংবা খারাপের পেছনের কারণ। থাকে উন্নতির জন্য কোন কোন জায়গায় কাজ করতে হবে, দলীয় শৃঙ্খলা, খেলোয়াড়দের আচরণ কেমন ছিল তথা অন্দরমহলের সব খবর।

বিজ্ঞাপন

পারফরম্যান্সের সঙ্গে প্রভাবক এমন সবকিছুই লিপিবদ্ধ থাকে সেই রিপোর্টে। যেটি মূল্যায়ন করেই ভবিষ্যতের জন্য করণীয় ঠিক করে বিসিবি। বিশ্বকাপে বাংলাদেশের ইংলিশ হেড কোচ স্টিভ রোডস টাইগার-অধ্যায় শেষ করে আগেই ফিরে গেছেন দেশে। বিসিবি এখন অপেক্ষায় ম্যানেজারের রিপোর্টের। খালেদ মাহমুদ সেটি জমা না দেয়ায় বোর্ড পরিচালকদের মধ্যে আছে অসন্তুষ্টি।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কা সিরিজে অন্তর্বর্তীকালীন হেড কোচের দায়িত্বে থাকা খালেদ মাহমুদ নিজেও বোর্ড পরিচালক, পাশাপাশি বিসিবির একটি কমিটির প্রধান। যে কারণে তার এতটা বিলম্বের ব্যাপারে মন্তব্য করতে রাজী হননি একাধিক পরিচালক। তবে তারা এটিকে যে ভালো চোখে দেখছেন না তা স্পষ্ট করেই বলেছেন।

৫ জুলাই লর্ডসে পাকিস্তানের কাছে হার দিয়ে শেষ হয় বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। পরে একমাস অতিবাহিত হলেও ম্যানেজারের লিখিত মূল্যায়ন রিপোর্ট জমা পড়েনি বিসিবিতে। এ ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বললেন, ‘আপনারা জানেন যে বিশ্বকাপের পরপরই আমাদের সিরিজ ছিল। বোর্ড মিটিং যখন হয় আমাদের টিম শ্রীলঙ্কায় অবস্থান করছিল। আমরা আশা করছি খুব শিগগিরই রিপোর্টটি পেয়ে যাব। পরবর্তী বোর্ড সভায় এই বিষয়ে আলোচনা হতে পারে।’

এদিকে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘দুই-তিন দিনের মধ্যেই আমরা মূল্যায়ন রিপোর্ট পেয়ে যাব। শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশ কেন ভালো করতে পারিনি, তার কারণ নিশ্চয়ই থাকবে সেখানে। বিশ্বকাপেরটাও আমরা একইসঙ্গে পেয়ে যাব।’

শ্রীলঙ্কা সফরে দ্বিতীয় ওয়ানডে হারের রাতে ক্যাসিনোতে গিয়ে নিজেই বিতর্কের জন্ম দেন সুজন। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায় কলম্বোর একটি ক্যাসিনোতে জুয়া খেলায় ব্যস্ত মানুষের পাশে বাংলাদেশের সাবেক এ অধিনায়ক। জাতীয় দলের কোচ হয়েও কেনো সেখানে গেলেন তার ব্যাখ্যা হয়ত থাকবে ওই রিপোর্টেই!