চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক নজরে বাংলাদেশ কমার্স ব্যাংক

আশুলিয়ায় রক্তাক্ত ডাকাতির ঘটনার শিকার বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের সংক্ষিপ্ত নাম বিসিবিএল। ১৬ সেপ্টেম্বর ১৯৯৯ প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ২৫টি শাখার মাধ্যমে ব্যাংক‌টি কার্যক্রম পরিচালনা করছে। ব্যাংকটিতে কর্মকর্তা কর্মচারি আছেন ৪৫৪ জন।

প্রতিষ্ঠাকালীন সময়ে ব্যাংকটি ২০০০মিলিয়ন ও ৯২০ মিলিয়ন টাকার অনুমোদিত ও পরিশোধিত এবং ৫২০ মিলিয়ন টাকার শেয়ার নিয়ে প্রাথমিক পথচলা শুরু করে।

Advertisement

অবলুপ্ত অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ কমার্স অ্যান্ড ইভেন্টমেন্ট লিমিটেড থেকে কমার্স ব্যাংক লিমিটেডর আবির্ভাব। অবলুপ্তির পর প্রতিষ্ঠানটিতে অর্থ বিনিয়োগকারী বিপুল সংখ্যক সাধারন মানুষ ক্ষতির শিকার হয়। চাকরি হারিয়ে পথে বসেন প্রতিষ্ঠানটিতে কাজ করা কর্মকর্তা কর্মচারিরা।

সাধারন মানুষের দাবীর মুখে সরকার বেশ আগে থেকেই চিন্তা করতে থাকে প্রতিষ্ঠানটি আবারও চালু করার। এরপর ৮ ফেব্রুয়ারি ১৯৯৮ সরকার ১০ সদস্য বিশিষ্ট একটি পরিচালরা পর্ষদ গঠন করে।

তারপর বিসিআইএল –এর ২৪টি শাখাকে পুনর্গঠন করে বিসিবিএল-এর পূর্ণাঙ্গ শাখায় রূপান্তর করা হয়। একটি তফশিলি বাণিজ্যিক ব্যাংক হিসেবে বাংলাদেশ কমার্স ব্যাংক লি‌মি‌টেড  ১৬ সেপ্টেম্বর ১৯৯৯ বাণিজ্যিক ব্যাংকিং ব্যবসা শুরু করে।