চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

উৎসব সেরা পাঁচ ছবি

পর্দা নামলো ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের…

শুক্রবার সন্ধ্যায় পর্দা নামল সাত দিনব্যাপী ১৫ তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের। আর এই উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কার জিতে নিলো  মীনালাপ, লাইফ ইজ এলসহোয়ার, দ্য ডগস ইলুশন, এন্ড হোয়াট ইজ দ্য সামার সেয়িং এবং রোকাইয়া।

উৎসবে তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্টস পুরষ্কার দেয়া হয় বিপ্লব সরকারকে ‘Life Is Elsewhere’-এর জন্য। তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্টস এর জন্য ‘বিশেষ জুরি অ্যাওয়ার্ড’ দেয়া হয় মাশরুর পারভেজকে ‘The Dogs Illution’-এর জন্য। এ পুরস্কারের জন্য ঘোষিত হয় ২৫ হাজার টাকা, অ্যাওয়ার্ড ও সার্টিফিকেট।

বিজ্ঞাপন

‘রোকাইয়া’র জন্য পুরস্কার নিচ্ছেন প্রযোজক আরিফুর রহমান

ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ফিকশন) বিভাগে আফগানিস্তান ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত ডায়না সাকিব জামাল পরিচালিত ‘রোকাইয়া’ শ্রেষ্ঠ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র হিসেবে জিতে নেয় এক হাজার ইউএস ডলার। ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ডকুমেন্টারি) বিভাগে ভারতের পায়েল কাপাডিয়া ‘And What is the Summer Saying’-এর জন্য শ্রেষ্ঠ আন্তর্জাতিক স্বল্পদৈঘ্য প্রামাণ্যচিত্র হিসেবে জিতে নেয় এক হাজার ইউএস ডলার। নেটপ্যাক জুরি এওয়ার্ড দেয়া হয় বাংলাদেশি চলচ্চিত্রকার সুবর্ণা সেঁজুতি টুশির ‘মীনালাপ’কে। তাকে দেয়া হয় ক্রেস্ট ও সার্টিফিকেট ।

‘মীনালাপ’-এর জন্য পুরস্কার নিচ্ছেন নির্মাতা সেঁজুতি

জাতীয় গণগ্রন্থাগারের মিলনায়তনে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী জনাব কে এম খালিদ। আরো উপস্থিত ছিলেন প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র পরিচালক কুমার সাহানি, নির্মাতা কমল স্বরুপ,ফেস্টিভ্যাল সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন, ইরানের চলচ্চিত্র পরিচালক সাঈদ নেজাতি এবং নির্মাতা এন রাশেদ চৌধুরী।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের উদ্যোগে ৭ দিনব্যাপী উৎসবে ছিল ৪ টি বিশেষ কর্মশালা, ২ টি লেকচার এবং একটি মাস্টারক্লাস।