চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইয়েমেনের বন্দরনগরী এখন ‘ভৌতিক শহর’

 অনলাইন ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের বন্দরনগরী এডেন এখন ‘ভৌতিক শহর’। এমনটাই মন্তব্য করেছেন শহরটির দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) প্রধান রবার্ট ঘোসেন।

এডেনের বিপর্যস্ত পরিস্তিতি বিবেচনায় রবার্ট ঘোসেন শিয়া হাউতি বিদ্রোহি এবং সরকারের অনুগত বাহিনীর মধ্যে যুদ্ধরত এই শহরটিতে জরুরিভিত্তিতে চিকিৎসা সহায়তা প্রয়োজন বলে দাবি করেছেন।

পরিস্থিতির ভয়াবহতা সম্পর্কে নিজের অভিজ্ঞতা থেকে তিনি বলেন, “আমরা প্রচুর মানুষ দেখছি যাদেরকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হচ্ছে কিংবা হাসপাতালে এসে মারা যাচ্ছে”। হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জামের পর্যাপ্ত সরবরাহ নেই এবং তাদের প্রয়োজনীয় চিকিৎসা কর্মীও নেই বলে দুঃখ প্রকাশ করে বলেন।

হাসপাতালে অত্যধিক রোগী ভর্তি, অ্যামবুলেন্স ছিনতাই এবং রাস্তায় মৃতদেহ পরে থাকার প্রতিবেদনের সাথে পাল্লা দিয়ে এ সপ্তাহে দু’পক্ষের মধ্যকার লড়াইও বৃদ্ধি পেয়েছে।

বিদ্রোহিরা এডেনের দিকে অগ্রসর হলে বন্দর নগরীটিতে সৌদি বাহিনীরা সাগর থেকেও গোলাবর্ষণ শুরু করে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের সমর্থনে সৌদি নেতৃত্বাধীন জোট গত দুই সপ্তাহ ধরে বিদ্রোহিদের উপর বিমান হামলা চালাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মতে ইয়েমেনে গত দুই সপ্তাহ ধরে চলা সংঘাতে ৫৪০ জনের বেশি মানুষ নিহত হয়েছে এবং প্রায় ২ হাজার মানুষ আহত হয়েছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংগঠন (ইউনিসেফ) এর মতে নিহতদের মধ্যে কমপক্ষে ৭৪ জন শিশু রয়েছে এবং ১ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে তারা উল্লেখ করেন।

Advertisement

আইসিআরসি বলেছে তারা চিকিৎসা সামগ্রী পূর্ণ দুটি বিমান ইয়েমেনে পাঠাতে প্রস্তুত থাকলেও এখন পর্যন্ত পাঠাতে পারছে না। সোমবারে ইয়েমেনে পাঠানো একটি সাহায্য বিমান যৌক্তিক সমস্যার কারনে ফিরে আসতে বাধ্য হয়।

সোমবার রেডক্রসের ত্রাণবাহী বিমানের অ্যাডেনে যাওয়ার কথা রয়েছে। এছাড়াও সোমবার অ্যাডেনে অবতরণ করতে না পেরে ফিরে যাওয়া রেডক্রসের ত্রাণবাহী বিমানের আজ রাজধানী সানায় যাওয়ার কথা রয়েছে।

আইসিআরসি পূর্বে এডেনে ২৪ ঘন্টার জন্য যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলো। রাশিয়াও জাতিসংঘে নিরাপত্তা পরিষদে প্রস্তাব দিয়েছিলো বিমান হমলায় একটি মানবিক বিরতিতে সমর্থন দেয়ার জন্য।

হাউতিরা তাদের লক্ষ্য সম্পর্কে জানিয়েছে যে তারা ইয়েমেনের বর্তমান স্বীকৃত সরকারকে উৎখাত করে নিজেরা ক্ষমতাসীন হতে চায়। বর্তমান সরকার দুনীতিগ্রস্থ বলে অভিযোগ তাদের।

বিদ্রোহিরা রাজধানী সানা থেকে দক্ষিণে প্রবেশ করলে গত মাসে ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দুরাব্বাহ মানসুর হাদী সৌদি আরবে পালিয়ে গিয়েছিলেন।

সৌদি আরব তাদের আঞ্চলিক প্রতিপক্ষ ইরানের বিরুদ্ধে হাউতি সামরিক যোদ্ধাদের সমর্থন দেয়ার অভিযোগ করছে। তবে ইরান এ অভিযোগ অস্বীকার করেছে।