চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ইরানের সঙ্গে ওবামার পরমাণু চুক্তিটি ‘উদ্ভট’: ট্রাম্প

বারাক ওবামার শাসনামলে ফ্রান্সসহ ক্ষমতাশীল রাষ্ট্রের সাথে করা পরমাণু চুক্তিকে ‘উদ্ভট’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।এবং আগামী ১২ মে’র পর চুক্তিটি আর নবায়ন করা হবে না বলেও ঘোষণা দেন তিনি।

এদিকে মঙ্গলবার হোয়াইট হাউসে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নতুন চুক্তি হতে পারে বলে প্রস্তাব করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফ্রান্সের প্রেসিডেন্ট  ইম্যানুয়েল মাক্রোঁ।

যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের এ বৈঠকে ইরানকে হুমকি দিয়ে ট্রাম্প বলেন, আবারও ইরান পরমাণু কর্মসূচি গ্রহণ করলে কঠিন সমস্যার মুখোমুখি হবে।

ইরান এ বিষয়ে বাড়াবাড়ি করলে তার চড়া মূল্য দিতে হবে বলেও সতর্ক করেন মার্কিন প্রেসিডেন্ট। এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেদের প্রত্যাহার করে নিলে কঠিন পরিণতি হুমকি দেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

যুক্তরাষ্ট্র চুক্তি থেকে সরে দাঁড়ালে ইরান পরমাণু ইস্যুতে তাদের মত পাল্টাতে পারে বলে সতর্ক করেন দেশটির পররাষ্ট্র। তাই পরমাণু চুক্তি থেকে বেরিয়ে না এসে বিকল্প ব্যবস্থা নেয়ার আহ্বান জানান ফ্রান্সের প্রেসিডেন্ট।

২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা এই চুক্তির ফলে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্রসহ বিশ্বশক্তি। ওই চুক্তির বিষয়ে জোরালো আলোচনা করতে শুক্রবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।