চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আলোচিত ‘স্বপ্নডানায়’ এখন ইউটিউবে

শূন্য দশকের আলোচিত চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম ‘স্বপ্নডানায়’। বহুল প্রশংসিত এই চলচ্চিত্রটি মুক্তি পায় ২০০৭ সালে। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘স্বপ্নডানায়’ পরিচালনা করেন গোলাম রাব্বানী বিপ্লব।

প্রশংসিত এই ছবিটি এখন থেকে দর্শক দেখতে পারবেন চ্যানেল আইয়ের ইউটিউবে।

বিজ্ঞাপন

ছবির গল্পের কেন্দ্রীয় চরিত্র ফজলু। যাকে লোকে ফজলু কবিরাজ নামে ডাকে। আসলে সে হাটে হাটে মলম বিক্রি করে। তার সহযোগি দশ বছরের ছেলে রতন। একদিন হাট শেষে রতনের জন্য প্যান্ট কিনতে ফজলু পুরানো কাপড়ের দোকানে যায়। প্যান্ট কেনার পর তার পকেটে কিছু বিদেশী নোট পায়। এই নোটের দেশী মূল্যমান কত হবে, চিন্তায় পড়ে সে, স্বপ্ন দেখে তার পরিবার। টাকার মালিক হবার স্বপ্নে তার জীবনযাত্রা বদলে যায়, কাছের মানুষদের সাথে সম্পর্কের অবনতি হয়।

এমন দুর্দান্ত স্বাপ্নিক গল্পে নির্মিত এই ছবিতে তিন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন মাহমুদুজ্জামান বাবু, রোকেয়া প্রাচী ও ফজলুর রহমান বাবু।

দেশে প্রশংসার পাশাপাশি তৎকালীন সময়ে সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ভারতের কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শন ও পুরস্কার লাভ করে। ২০০৮ সালে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র হিসেবে একাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশ থেকে এই ছবিটি নিবেদন করা হয়েছিল।