চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আমাজনের আগুনে দুপুরবেলা রাত নেমে এলো শহরে!

পৃথিবীর বৃহত্তম রেইনফরেস্ট আমাজনে আগুন লাগার ঘটনা নিয়মে পরিণত হয়েছে। কিন্তু সম্প্রতি আমাজনের আগুনের কালো ধোয়ায় ছেয়ে যায় ব্রাজিলের পুরো সাওপাওলো শহর। শহরে রাত নেমে আসে দুপুর তিনটার সময়।

এই ঘটনার ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। কালো অন্ধকারের ছবি দিয়ে সামাজিক মাধ্যম ফেসবুক-টুইটারে নানা রকমের মন্তব্য করছেন নেটিজেনরা।

বিজ্ঞাপন

টু্ইটারে একজন লিখেছেন, ‘‘পৃথিবীর চূড়ান্ত রায়ের দিন আসছে’’। একজন আবার একে ‘‘অ্যাপোকেলিপসি’’ বা পৃথিবীর চূড়ান্ত ধ্বংস হিসেবে উল্লেখ করেছেন।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানায়, চলতি বছরে ব্রাজিলের আমাজনে আগুন লাগার ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। দেশটির জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্টে সাত হাজার দুইশটি আগুনের ঘটনা সনাক্ত করা হয়েছে। গত বছরের এই সময়ের তুলনায় ৮৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এরপরও আমাজনে এই আগুনের ঘটনা খুব অস্বাভাবিক না। বিশেষজ্ঞরা বনাঞ্চল ধ্বংসকে আগুনের কারণ হিসেবে উল্লেখ করেছেন। তারার জানান, শুকনো মৌসুম আগুন দ্রুত ছড়াতে সহায়তা করে। তবে দুর্ঘটনাবসত হোক আর যেভাবেই হোক আগুন লাগার পেছনে মানুষই দায়ী।

গত সোমবার আমাজনে এ ধরনের একটি আগুনের ঘটনা ঘটে। এই আগুনের ঘন কালো ধোয়া আমেরিকার সবচেয়ে বড় শহর সাওপাওলোকে আচ্ছন্ন করে ফেলে। দুপুর তিনটায় অন্ধকার নেমে আসে শহরে।

Bellow Post-Green View