চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আফগান ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরি শাহিদির

সেঞ্চুরির সুবাস নিয়ে দিন শুরু করেছিলেন হাসমাতুল্লাহ শাহিদি। দ্বিতীয় দিনের প্রথম সেশনেই পেয়ে যান তিনঅঙ্কের দেখা। চা বিরতির পর ক্যারিয়ারের প্রথম টেস্ট শতকটিকে ডাবলেই রূপ দিলেন আফগানিস্তানের টপঅর্ডার ব্যাটসম্যান।

আবু ধাবিতে বুধবার সিরিজের দ্বিতীয় টেস্টে নেমেছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে। বৃহস্পতিবার অধিনায়ক আসগর আফগানের সঙ্গে শাহিদি গড়েছেন ৩০৭ রানের রেকর্ড জুটি। পরে তুলে নেন দ্বিশতক।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রিপানোর বলে সিঙ্গেল নিয়ে মাইলফলকে পা রাখেন শাহিদি। হয়ে যান আফগান ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান ও দেশসেরা কীর্তি ইনিংসের মালিক।

শাহিদিকে ২০০ রানে রেখে ইনিংস ঘোষণা করেছে আফগানিস্তান। ২১ চার ও এক ছক্কায় ৪৪৩ বলে দ্বিশতক ছুঁয়েছেন ২৬ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। পঞ্চম টেস্ট খেলতে নামা তারকার আগের সর্বোচ্চ ইনিংসটি ছিল ৬১ রানের। ফিফটিও ওই একটাই।

অন্যদিকে আফগানদের আগের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি অধিনায়ক আসগর আফগানের। বৃহস্পতিবারই তিনি ১৬৪ রানে আউট হয়েছেন শাহিদির সঙ্গে তিশন পেরোনো রেকর্ড জুটি গড়ে।

আসগর সেঞ্চুরি ছুঁয়েছিলেন প্রথমদিনের বিকেলে, শাহিদি ছিলেন শতকের খুব কাছে। চা বিরতি পেরিয়ে আফগানরা ৪ উইকেটে ৫৪৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

অধিনায়ক আফগান ও শাহিদি বিচ্ছিন্ন হয়েছেন চতুর্থ উইকেটে ৩০৭ রানের রেকর্ড জুটি গড়ে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যেটি চতুর্থ উইকেটে ১৮তম সর্বোচ্চ জুটি হলেও আফগান ইতিহাসের সেরা।

আন্তর্জাতিক অঙ্গনে চতুর্থ উইকেটে সর্বোচ্চ জুটিটি ৪৪৯ রানের, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার অ্যাডাম ভোজেস ও শন মার্শের গড়া।

কেবল চতুর্থ উইকেট জুটিতেই নয়, যেকোনো উইকেটে আফগান ইতিহাসেরই সর্বোচ্চ রানের জুটি এটি। বলতে গেলে টেস্টে নবীন দলটির দেড়শ পেরোনো কোনো জুটিই ছিল না। এবার ৩০৭ রানের।

আফগানদের আগের সর্বোচ্চ জুটিটি ছিল দ্বিতীয় উইকেটে, ১৩৯ রানের, আয়ারল্যান্ডের বিপক্ষে ইশানুল্লাহ ও রহমত শাহর গড়া।

আসগর সকালে ১০৬ রানে ক্রিজে এসে ফিরেছেন দেড়শ পেরিয়ে। ১৪ চার ও ২ ছয়ে ২৫৭ বলে ১৬৪ রানে থেমেছেন। ৩৩ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যানের ষষ্ঠ টেস্টে যেটি প্রথম শতক প্রাপ্তি, ক্যারিয়ার সেরা তো বটেই। আগের তিন ফিফটির একটি ৯২ রানের ছিল তার।

অধিনায়ক আসগরের দেড়শ পেরোনো ইনিংসটি আফগানদের যেকোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস হয়ে থাকল সবে ঘণ্টা দুই। যেটি হাতছাড়া হয়ে গেল শাহিদির কাছে।

শাহিদি পরে নাসির জামালের (৫৫*) সঙ্গে অবিচ্ছিন্ন ১১৭ রানের আরেকটি জুটি গড়েছেন দলকে রানের পাহাড়ে নিতে।

বিজ্ঞাপন