চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘আগস্ট ১৯৭৫’ মুক্তির জন্য প্রেক্ষাগৃহ খুলে দেয়ার আবেদন প্রযোজকের

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডকে কেন্দ্র করে শাপলা মিডিয়া ইন্টারন্যাশনাল নির্মাণ করেছে চলচ্চিত্র ‘আগস্ট ১৯৭৫’। চলচ্চিত্রটি আগস্ট মাসেই মুক্তি উপলক্ষে করোনায় বন্ধ থাকা প্রেক্ষাগৃহ পুনরায় খুলে দিতে প্রধানমন্ত্রীর কাছে লিখিত আবেদন জানিয়েছেন প্রযোজক সেলিম খান।

তিনি একই আবেদন রেখেছেন তথ্যমন্ত্রী, তথ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব বরাবর। ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালক সেলিম খান বৃহস্পতিবার (৩০ জুলাই) সকালে করা আবেদনে উল্লেখ করেছেন, চলচ্চিত্রটি ১৫ আগস্ট বা শোকের মাস আগস্টের যেকোনো দিনে সামাজিক দূরত্ব ও সরকারি বিধিনিষেধ মেনে সকল সিনেমা হলে মুক্তি দেয়া হলে নতুন প্রজন্ম ও বিশ্ববাসী শোকাবহ দিনের ঘটনা নতুন করে জানবে।

বিজ্ঞাপন

আবেদনে এও জানিয়েছেন যে, বিটিভিসহ সকল স্যাটেলাইট চ্যানেল সমূহ, জেলা শিল্পকলা একাডেমি, উপজেলা পরিষদের অডিটোরিয়ামসহ জাতির পিতার স্মৃতি বিজড়িত গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় প্রদর্শন করতে অনুরোধ জানানো হয়েছে।এ বিষয়েও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন প্রযোজক।

বিজ্ঞাপন

আবেদনে আরও জানানো হয়েছে, ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্র দিয়ে আয়কৃত যাবতীয় অর্থ বঙ্গবন্ধু কল্যাণ তহবিল ও বন্যা দুর্গতদের সাহায্যে ব্যয় করা হবে।

আবেদন জমা দেয়ার পর প্রযোজক ও পরিচালক সেলিম খান চ্যানেল আই অনলাইনকে বলেন,  বুধবার (২৯ জুলাই) শুটিং সম্পন্ন হয়েছে। চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন গুণী অভিনয় শিল্পী তৌকীর আহমেদ, শহীদুজ্জামান সেলিম, নাবিলা, ফলজুর রহমান বাবু প্রমুখ। চলচ্চিত্রটির উপদেষ্টা পরিচালক শামীম আহমেদ রনি।

তিনি বলেন ১৫ আগস্ট শেষ রাত থেকে ১৬ আগস্ট বঙ্গবন্ধুর মরদেহ দাফনের আগ পর্যন্ত যা ঘটেছিল ইতিহাস আলোকে ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রে তাই তুলে ধরা হয়েছে।

নির্মাতা সূত্রে জানা যায়, তৌকীর আহমেদকে দেখা যাবে তাজউদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠজন ও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের মনোনীত সাবেক সংসদ সদস্য বেবী মওদুদের চরিত্রে অভিনয় করছেন নাবিলা।

এছাড়া খন্দকার মোশতাক হিসেবে আছেন শহীদুজ্জামান সেলিম। ফজলুর রহমান বাবুকে দেখা যাবে বায়স্কোপ ওয়ালার চরিত্রে এবং পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করছেন আনিসুর রহমান মিলন।