চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আইএস জঙ্গিদের উপর বিমান হামলা চালাবে ফ্রান্স

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)’র উপর বিমান হামলা চালানোর নির্দেশ দিয়েছেন ফ্রান্সের রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া ওলাদ। রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া বলেন, বিমান অভিযান চালানোর জন্য মঙ্গলবার থেকে প্রাথমিক নিরীক্ষণ শুরু করবে ফ্রান্স। কিন্তু বিমান হামলার নির্দেশ দিলেও স্থলপথে সেনাবাহিনী পাঠানোর প্রস্তাব নাকচ করে দিয়েছেন ফরাসি রাষ্ট্রপতি।

প্যারিসে বার্ষিক সংবাদ সম্মেলনে ফ্রাঁসোয়া বলেন, আইএস জঙ্গিদের দমনের জন্য অন্যান্য রাষ্ট্রগুলোর সঙ্গে ফ্রান্সও সর্বাত্মক সহযোগিতা করে যাবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, মধ্যপ্রোচ্যের সঙ্গে সঙ্গে পশ্চিমা দেশগুলোও আইএস এর দ্বারা হুমকিতে পড়েছে। তাই প্রতিরক্ষা মন্ত্রীকে মঙ্গলবার থেকে সিরিয়ায় আইএস এর ওপর বিমান হামলা চালানোর জন্য যাবতীয় প্রস্তুতি নেয়ার কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

ফরাসি রাষ্ট্রপতি আরো বলেন, সিরিয়া আইএসের ওপর বিমান হামলা চালালেও সেদেশ স্থলপথে সেনাবাহিনী পাঠানো যুক্তিহীন  ও অবাস্তব হবে।কিন্তু আইএস জঙ্গিদের দমনে আমরা সিরিয়ার রাষ্ট্রপতির পাশাপাশি সবধরণের রাজনৈতিক কার্যকলাপ চালিয়ে যাবো।
ক্রমবর্ধমান এই জঙ্গিদের ভয়াবহতায় ফ্রান্সের সঙ্গে রাশিয়াও উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপতি বাশার আল আসাদকে আরো সামরিক সহয়তা করার কথা বলেছে।

সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে প্রায় ২লাখ ২০ হাজার মানুষ নিহত হয়েছে, গৃহহীণ হয়েছে ৯ লাখেরও বেশি।

Bellow Post-Green View