চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অ্যামাজনে বিশ্বের সর্ববৃহৎ মাছ পাইরারচু

ব্রাজিলের রিও ডি জেনিরোতে মিঠা পানিতে চাষ হওয়া বিশ্বের অন্যতম বৃহৎ মাছের সন্ধান পাওয়া গেছে। এটির দৈর্ঘ্য তিন মিটার এবং ওজন ২০০ কিলোগ্রাম। যা দেখতে অনেক বড়। মাছটির নাম পাইরারচু।

এই বিশাল প্রাণীটি ব্রাজিলের অ্যামাজনে প্রায়ই দেখা যায়। দৈত্যর মতো দেখতে এই মাছের মাংস বেশ সুস্বাদু।

বিজ্ঞাপন

সিটি হিপ ব্রাসেরিও রোজারিও রেস্তোরার প্রধান ফ্রেডরিক মনিয়ার জানিয়েছেন, বিলুপ্ত প্রায় প্রাণিটির মাংসের স্বাদ পোলক বা কড মাছের মতো। সহজ করে বললে বলা যায়, অন্যান্য লবণাক্ত জলের সাদা মাছের মতো কিছুটা। এসময় রেস্তোঁরার বেশ কয়েকজন শেফ ডিনার প্লেটে এই মাছের স্বাদ নিয়েছেন।

বিজ্ঞাপন

আর সাদা মাছের সাথে হলুদ আটা এবং সবুজ মশলার বিপরীতে থাকে যা চোখে দেখতে বেশ সুন্দর, এবং মনকে আনন্দ দেয়ার মতো এ এক অপরূপ দৃশ্য।

বার্সেলোস রেস্তোরার নির্বাহী শেফ এবং রেস্তোঁরা বার্সার মালিক বলেন, নিয়মিত পাইরারসু খেতে বেশ পছন্দ এবং আমাদের রেস্তোরাগুলিতে এর ব্যাপক চাহিদাও রয়েছে। ক্রেতারা তাদের মেনুতে আনন্দের সাথে এটি অর্ডার করে। তবে জুলাই থেকে নভেম্বর মাসে এটির বাজারজাতকরণ বেশি লক্ষ্য করা যায়।

তিনি আরও বলেন,আমরা মাছের খামারগুলি থেকে যা পাই তার থেকে গুণগতমানটি অনেকাংশে উন্নত।  তবে আমাদের উচিত বনের সংরক্ষণে গুরুত্ব দেয়া এবং মিঠা পানির মাছের খামারগুলির প্রতি যত্নবান হওয়া। আর টেকসই ফিশিং পোগ্রাম অবশ্যই প্রকৃতি সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

Bellow Post-Green View