চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা’

মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়ে তুলতে একজন যুদ্ধাপরাধীকেও বিচারের বাইরে না রাখার দাবি সেক্টরস কমান্ডারস ফোরামের। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

বীর মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন শ্রেণীপেশার সমন্বয়ে গঠিত সেক্টরস কমার্ন্ডাস ফোরাম মুক্তিযুদ্ধ একাত্তরের চতুর্থ জাতীয় সম্মেলন। সারাদেশ থেকে আসা প্রতিনিধিদের অংশগ্রহণে এবারের সম্মেলনে শ্লোগান, ‘যুদ্ধাপরাধী মুক্ত করবো দেশ, গড়বো মুক্তিযুদ্ধের বাংলাদেশ’।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

যুদ্ধাপরাধীর বিচারের জোর দাবি জানিয়ে সম্মেলনে সেক্টরস কমার্ন্ডাস ফোরাম বলেন, যারা সমস্ত প্রগতির অধিকারগুলোকে কেড়ে নিতে ফণা তুলে আছে তাদেরকে প্রতিরোধ করে এই বাংলাদেশকে ত্রিশ লক্ষ শহীদের বাংলাদেশ, অসাম্প্রদায়িক ও শোষণমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে।

এছাড়া জামায়াত ইসলামীকে নিষিদ্ধ ঘোষণা এবং তাদের যে সমস্ত ব্যবসায়ীক প্রতিষ্ঠান রয়েছে এগুলোকে সাধারণ মানুষদের মালিকানায় এনে অবিলম্বে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করারও দাবি জানান তারা।

বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ায় সরকারকে ধন্যবাদ জানায় সেক্টরস কমার্ন্ডাস ফোরাম। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ ও চেতনা বিকাশে বিভিন্ন পরিকল্পনার কথাও উঠে আসে এ সম্মেলনে। সম্মেলনের মূল বক্তব্য ছিলো ৭১ই হবে মূল শক্তি।