চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অযোধ্যা মামলা নিষ্পত্তির শেষ সময় ১৮ অক্টোবর

দীর্ঘ সময় পর অযোধ্যা মামলার শুনানির সময়সীমা বেঁধে দিল ভারতের সুপ্রিম কোর্ট। বুধবার দেশের সর্বোচ্চ আদালত মামলার শুনানি ১৮ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে বলে জানান। একইসঙ্গে আবেদনকারীরা যদি চান নিজেদের মধ্যে মধ্যস্থতা করতে পারেন।

এমনকি মন্দির–মসজিদ নিয়ে যে বিতর্ক চলছে তা নিয়ে মধ্যস্থতা করতে পারেন। তবে নিয়মিত যে শুনানি চলছিল তা চলবে। ফলে ১৮ অক্টোবর চূড়ান্ত রায় দিবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি সূত্রে জানা যায়, নিজেদের মধ্যে মধ্যস্থতা নিয়ে কোন সমাধান বেরিয়ে আসলে তা ২৬তম শুনানির দিন জানাতে হবে আদালতকে।

বিজ্ঞাপন

অযোধ্যা মামলার শুনানি চলছিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের এজলাসে। তিনি ১৭ নভেম্বর অবসরগ্রহণ করছেন। ফলে তার আগে এই নিয়ে দেওয়া রায় বিশেষ তাৎপর্যপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ে জানিয়েছেন, সবার মতামত, বিতর্ক এবং যুক্তি ১৮ অক্টোবরের মধ্যে জানিয়ে দিতে হবে। ‘‌সবার যৌথ প্রচেষ্টায় একটা সমাপ্তির পথে আসা যাবে’‌ বলে মন্তব্য করেন তিনি।

অযোধ্যায় শতাব্দী প্রাচীন বাবরি মসজিদটি ১৯৯২ সালে ভেঙে দেয়া হয়। কিছু হিন্দুত্ববাদীর দাবি ছিল এই মসজিদের জায়গায় রামের জন্মস্থান বলে পরিচিত এই অঞ্চলে একটি প্রাচীন মন্দির ছিল, সেই মন্দিরের ধ্বংসাবশেষের উপরই নির্মিত হয়েছিল মসজিদটি।

বাবরি মসজিদ ধ্বংসের পরে সাম্প্রদায়িক উত্তেজনায় সারা ভারতে ২ হাজারের বেশি মানুষ মারা গিয়েছিল।

Bellow Post-Green View