চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

অনশন ভাঙলেন শাবিপ্রবি’র আন্দোলনরত শিক্ষার্থীরা

বিজ্ঞাপন

বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে সাত দিন পর অনশন ভেঙেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

বুধবার সকাল সোয়া ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল এবং তার স্ত্রী অধ্যাপক ডক্টর ইয়াসমিন হক শিক্ষার্থীদের পানি খাইয়ে অনশন ভাঙান।

pap-punno

তবে শিক্ষার্থীরা জানিয়েছেন, উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

এর আগে বুধবার ভোররাতে শাবিপ্রবির আন্দোলনকারী শিক্ষার্থীদের মাঝে উপস্থিত হন ডক্টর মুহম্মদ জাফর ইকবাল এবং তার স্ত্রী অধ্যাপক ডক্টর ইয়াসমিন হক।

সেসময় তারা শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করে অনশন ভাঙ্গার অনুরোধ জানান। সেই অনুরোধের প্রেক্ষিতে শিক্ষার্থীরা শিক্ষার্থীরা অনশন ভঙ্গের প্রতিশ্রুতি দেন।

Bkash May Banner

বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে গত ১৩ জানুয়ারি রাত থেকে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন ওই হলের কয়েক’শ ছাত্রী।

সেই আন্দোলনের এক পর্যায়ে জাফরিন আহমেদ পদত্যাগ করেন। এর মধ্যেই শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা চালানোর অভিযোগ উঠে। নতুন দাবি যুক্ত করে আন্দোলন চালিয়ে যেতে থাকেন শিক্ষার্থী।

এরই মধ্যে গত ১৬ জানুয়ারি আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা।

পরে পুলিশ তাকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। লাটিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে আইআইসিটি ভবন থেকে উপাচার্যকে উদ্ধার করে পুলিশ।

তবে ওই ঘটনার পর অজ্ঞাত কয়েক’শ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে পুলিশ। সেই মামলা প্রত্যাহার এবং উপাচার্যের পদত্যাগের নতুন দাবিতে গত বুধবার ১৯ জানুয়ারি থেকে আমরণ অনশন কর্মসূচিতে আন্দোলন অব্যাহত রাখেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

Bellow Post-Green View