চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অধ্যাপক মোহসিনের মৃত্যুতে ঢাবি রোভার স্কাউট গ্রুপের শোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও কলা অনুষদের সাবেক ডিন ইতিহাসবিদ অধ্যাপক ড. একে এম মোহসিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভাউট স্কাউট গ্রুপ পরিবার।

রোববার সকাল ৯টায় রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে অধ্যাপক মোহসিন ইন্তেকাল করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তার প্রথম জানাযা অনুষ্ঠিত হয় বাদ জোহর উত্তরার ৭ নম্বর সেক্টর জামে মসজিদে এবং দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গনে। জানাজা শেষে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করার কথা।

বিজ্ঞাপন

ড. কে এম মোহসীন ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের প্রতিষ্ঠাতা রোভার স্কাউট লিডার ও উপদেষ্টা হিসেবে দীর্ঘদিন সফলভাবে দায়িত্ব পালন করেছেন।

বর্ণাঢ্য জীবনে ড. কে এম মোহসিন ছিলেন একাধারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডীন, সলিমুল্লাহ মুসলিম হলের প্রাধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য, বাংলাদেশ স্কাউটসের লিডার ট্রেইনার ও জাতীয় কমিশনার এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য।

প্রথিতযশা অধ্যাপক, খ্যাতনামা সংগঠক, বরেণ্য এই ব্যক্তিত্ব ১৯৩৮ সালের ৭ মে ফরিদপুরের রাজবাড়িতে জন্মগ্রহণ। ১৯৫৯ সালে স্নাতক এবং ১৯৬০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পিএইচডি ডিগ্রি অর্জন করেন লন্ডন থেকে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।