চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর’

অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার সম্মিলিত প্রয়াসে তৈরি কাঙ্ক্ষিত করোনা ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর ভূমিকা রাখবে বলে দাবি করেছেন অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী পাস্কাল সরিওট।

তিনি বলেন, এই ভ্যাকসিন ফাইজার ও মডার্নার চেয়ে গুরুত্বপূর্ণ ও বিকল্প হবে। বিজ্ঞানীরা এই ভ্যাকসিনের বিষয়ে সার্থকতার সূত্র আবিষ্কার করেছেন।

বিজ্ঞাপন

এনডিটিভি বলছে, তবে ব্রিটিশ-সুইডিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার এখন পর্যন্ত এই দাবির পক্ষে নিশ্চিত কোনো বৈজ্ঞানিক তথ্য প্রকাশ করেনি।

বিজ্ঞাপন

পাস্কাল সারিওট আরও দাবি করেন, এই ভ্যাকসিন সম্ভবত চলতি সপ্তাহে ব্রিটিশ স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দ্বারা সুরক্ষিত হিসেবে অনুমোদিত হবে।

এর আগে তৃতীয় ধাপের ভ্যাকসিনের পরীক্ষার অন্তর্বর্তী বিশ্লেষণে দুটি ডোজের ব্যবহারে কার্যকারিতা ৭০ শতাংশ প্রকাশ করা হয়। অপর দুটির কার্যকারিতা ৯০ ও ৬২ শতাংশ।

ইতোমধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা ও ল্যাটিন আমেরিকায় ফাইজারও বায়োএনটেকের ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু হয়ে গেছে। যুক্তরাষ্ট্রে অনুমোদন পেয়েছে মডার্নার ভ্যাকসিনও। তবে বিশ্বের অধিকাংশ মানুষ অক্সফোর্ডের ভ্যাকসিনের দিতে তাকিয়ে আছে। কারণ এই ভ্যাকসিন অন্যান্য ভ্যাকসিনের চেয়ে সহজলভ্য ও সংরক্ষণ প্রক্রিয়াও সহজ।