চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬ বছর পর নির্মাণে ফিরলেন জহির খান

একটা আবাসিক রাত, চায়না ফনিক্স, বিবাহ বটিকা, দ্য উইক, স্বপ্নের ফুল, রিপ্রেজেন্টেটিভ, লগ ইন লগ আউট, নিঃশব্দ আততায়ী’র মতো বেশকিছু দর্শকপ্রিয় নাটক বানিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন কবি ও নির্মাতা জহির খান। কিন্তু ২০১৫ সালের পর থেকেই আর নাটক নির্মাণে তাকে পাওয়া যায়নি। আশার খবর হচ্ছে, শিগগির টেলিভিশনের জন্য নতুন কাজ নিয়ে আসছেন এই নির্মাতা।

২০১৫ সালে সর্বশেষ ‘হু অ্যাম আই?’ নামে সাহিত্য নির্ভর একটি গল্পে নাটক নির্মাণ করেছিলেন জহির খান। সেই নাটকে আহমেদ রুবেল ছিলেন লেখক চরিত্রে। রাইটার ব্লকে পড়া একজন লেখকের গল্প দেখানো হয়েছিলো নাটকটিতে। সেসময় অনেকেই এটি পছন্দ করেন। তারপরও কেন নির্মাণ থেকে দূরে ছিলেন এই নির্মাতা?

চ্যানেল আই অনলাইনের সাথে আলাপকালে জহির খান জানান, ‘আসলে নির্মাণ থেকে দূরে ছিলাম না, গত ৬ বছরে কম বেশি কাজ করেছি। ডকুমেন্টারির কাজ করেছি, নাটক নির্মাণের সাথে কিছুটা দূরত্ব তৈরী হয়েছিলো বটে, তাছাড়া ব্যক্তিগত কিছু কারণেও এরকমটা হয়েছিলো। তবে এখন আমি নিয়মিত নাটক নির্মাণ করবো।’

মাঝখানে ছয় বছর নেই, ফিরে এসে ছেড়ে যাওয়া জায়গা কি পাওয়া যায়? এমন প্রশ্নে জহির খান বলেন, ‘ছেড়ে যাইনি। নাটক বানাইনি, কিন্তু এই অঙ্গনের সাথে নিয়মিত যোগাযোগটা ছিলো। ফলে ছয় বছর পরে ফিরে এলেও খুব একটা বেগ পেতে হচ্ছে না।’

বিজ্ঞাপন

কী ধরনের কাজ দিয়ে ‘কামব্যাক’ করছেন জহির খান? জানালেন, আমার নতুন টিভি ফিকশনটির নাম ‘নীলার লাল শাড়ি’। তারেক মাহমুদের রচনায় টেলিছবির চিত্রনাট্যও আমার। আগামি ১০ নভেম্বর দুপুর ৩টায় চ্যানেল আইয়ের পর্দায় এটি দেখতে পারবেন দর্শক।

নির্মাতা জানান, অক্টোবরের ২৭ ও ২৮ তারিখে উত্তরার আনন্দবাড়িতে ‘নীলার লাল শাড়ি’র শুটিং সম্পন্ন করেছি। এতে একটি গানও দেখতে পারবেন দর্শক। সেহাঙ্গল বিপ্লবের কথা ও এ আর সারোয়ারের সুরে গানটিতে দ্বৈতকণ্ঠ দিয়েছেন মৌমিতা বড়ুয়া ও আমিনুল ইসলাম।

‘নীলার লাল শাড়ি’ টেলিছবির একটি দৃশ্য

টেলিছবির গল্প নিয়ে জহির খান বলেন, আমি বরাবরই সাহিত্য নির্ভর গল্প নিয়ে কাজ করেছি। তবে এই গল্পটি একটু অন্য ধরনের। মূলত নাতনিকে দেয়া দাদীর একটি শাড়িকে ঘিরেই টেলিছবির গল্প। যে শাড়িটি উপহার হিসেবে নাতনির কাছে দেয়ার মাসখানেক পরেই দাদী মারা যান। তার ক’দিন পর সেই শাড়িটিও বাড়ির ছাদ থেকে উধাও হয়। দাদীর দেয়া শাড়িটি খুঁজতে নানা কৌশল অবলম্বন করে নাতনি। হাসি আর মজারছলে গল্প এগিয়ে যাবে।

এতে নাতনির চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী অপর্ণা ঘোষ। এছাড়াও আরো অভিনয় করেছেন, গোলাম কিবরিয়া তানভীর, আবদুল্লাহ রানা, ইশরাত জাহান, আহমেদ জিসান, সাহেলা আক্তার, মো. শামীম, লাভলী আক্তার, নাসিক মাহি প্রমুখ।

বিজ্ঞাপন