চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

তুরস্ক-সিরিয়া ভূমিকম্প: ১১ দিন পর জীবিত উদ্ধার হলেন ৩ জন

Fresh Add Mobile
বিজ্ঞাপন

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা এখন প্রায় ৪৪ হাজার। ভয়াবহ ভূমিকম্পের ১১ দিন পরেও তুরস্কে ধ্বংসস্তুপ থেকে আরও ৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন

হাতায় শহরে ২৭৮ ঘণ্টা পর উদ্ধার হন ৪০ বছর বয়সী হাকান ইয়াসিনোগলু নামে এক ব্যক্তি। তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের আনতাকিয়া শহর থেকে উদ্ধার হয় ১৪ বছরের কিশোর ওসমান হালাবিয়া ও ৩৪ বছর বয়সী মুস্তাফা আভসি।

ভূমিকম্পপীড়িত এলাকাগুলোয় যথেষ্ট ত্রাণ না পৌঁছানোয় খাদ্যসংকট দেখা দিয়েছে। তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পর এখন খাবার, সুপেয় পানি ও জ্বালানির তীব্র সংকট। ফলে যারা বেঁচে আছে, তাদেরও অনেকের জীবন ঝুঁকিতে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সিরিয়ায় যুদ্ধ থেকে বাঁচতে হাজার হাজার শরণার্থী তুরস্কে আশ্রয় নিয়েছিলেন। ভূমিকম্পের পর বেঁচে যাওয়া শরণার্থীদের আবারও সবকিছু হারিয়ে যুদ্ধবিধ্বস্ত স্বদেশে ফিরে যেতে হচ্ছে। প্রায় ২ হাজার সিরীয় এখনও পর্যন্ত নিজ দেশে ফিরেছে।

বিজ্ঞাপন
Reneta April 2023

তুরস্ক ও সিরিয়ার জন্য ১০ লাখ ডলার সহায়তা ঘোষণা করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। শীত থেকে বাঁচতে আরও তাঁবু পাঠানো ঘোষণা দিয়েছে পাকিস্তান। গাজিয়েন্তেপে একটি অস্থায়ী ফিল্ড হাসপাতাল স্থাপন করেছে সংযুক্ত আরব আমিরাত।

বিজ্ঞাপন
Bellow Post-Green View