চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

সুচির বিচার কার্যক্রম ২৭ ডিসেম্বর পর্যন্ত স্থগিত

বিজ্ঞাপন

মিয়ানমারের সামরিক জান্তা আদালতে অং সান সুচির বিচারের রায় ঘোষণা কার্যক্রম স্থগিত করা হয়েছে। ২৭ ডিসেম্বর পর্যন্ত রায় স্থগিত ঘোষণা করা হলেও এর কোনো কারণ ব্যাখা করেনি আদালত। তার বিরুদ্ধে অবৈধভাবে ওয়াকি টকি আমদানি ও ব্যবহার করার অভিযোগে সোমবার বিচারের রায় প্রদান করার কথা ছিল।

সুচির বিচার কাজের সঙ্গে জড়িত দায়িত্বশীল একজনের বরাতে এ তথ্য জানিয়েছে এএফপি।

pap-punno

ধারণা করা হচ্ছিলো, সুচির আজীবন কারাদণ্ডের রায় আসতে পারে। এ মাসের শুরুতে সুচিকে সামরিক সরকারের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টি ও কোভিড সংক্রান্ত নিয়ম ভঙ্গ করার অভিযোগে ৪ বছরের সাজা দেয়া হয়েছিল। পরবর্তীতে সামরিক জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং এ সাজা কমিয়ে ২ বছর করার ঘোষণা দিয়ে বলেন, বাসাতেই বন্দী রেখে তাকে সাজা প্রদান করা হবে।

Bkash May Banner

সামরিক সরকার ক্ষমতা গ্রহণের পর পরই সুচির বাড়ি থেকে ওয়াটকি উদ্ধার করা হয়। পরে এ ওয়াকিটকিগুলো অবৈধভাবে আমদানি ও ব্যবহারের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

সুচির বিরুদ্ধে দূর্নীতিসহ অফিশিয়াল গোপনীয়তা ভঙ্গের আরো বেশ কিছু অভিযোগ রয়েছে। এর প্রতিটির জন্য তার কমপক্ষে ১৫ বছর করে সাজা হতে পারে বলে এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে।

সুচির বিচার কার্যক্রমে কোন সাংবাদিককে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

এ বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকেই এই নেতা বন্দী অবস্থায় আছেন। দেশব্যাপী সামরিক সরকার বিরোধী কর্মসূচিতে এখন পর্যন্ত ১৩০০ জনেরও অধিক মানুষের প্রাণহানি ঘটেছে এবং প্রায় ১১ হাজারের বেশি মানুষকে কারারুদ্ধ করা হয়েছে।

 

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer