চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

দেশের অন্যতম সফল ব্যাংক এনআরবিসি: গোলাম আউলিয়া

এনআরবিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোলাম আউলিয়া নিয়োগ পান ২০২১ সালের মে মাসে। বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রম তিনি এই নিয়োগ লাভ করেন।

এর আগে তিনি প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বিভিন্ন পদে নিয়োজিত ছিলেন। এনআরবিসি ব্যাংকে ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্বলাভের পর সুদক্ষভাবে ব্যাংকটিকে এগিয়ে নিয়ে চলেছেন। সুদীর্ঘ ব্যাংকিং ক্যারিয়ারে অর্জিত জ্ঞান, অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে উদ্ভাবনী কৌশলের সুসমন্বিত প্রয়োগ ঘটিয়ে ক্রমেই আরো উজ্জ্বল ও দৃঢ় অবস্থানে নিয়ে এসেছেন এই ব্যাংকটিকে।

তার কাছে এনআরবিসি ব্যাংকের সাফল্য অর্জনের পেছনে কারণগুলো জানতে চাইলে, তিনি তার ব্যাংকের সাফল্যের বিবরণ দিতে গিয়ে বলেন, বর্তমানে এনআরবিসি ব্যাংক দেশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ সফল ব্যাংক হিসেবে বিবেচিত হচ্ছে। দেশ-বিদেশে এই ব্যাংকের সুখ্যাতি ছড়িয়ে পড়েছে। আমাদের গ্রাহক সংখ্যা বাড়ছে দিনে দিনে। উন্নত যুগোপযোগী আধুনিক ব্যাংকিং সেবা প্রদানের ক্ষেত্রে এই ব্যাংক খুব কম সময়ে লক্ষণীয় সাফল্য অর্জন করেছে। বর্তমানে দেশের প্রথম সারির সফল ব্যাংকগুলোর কাতারে চলে এসেছে এনআরবিসি ব্যাংক। ব্যাংকটির অভূতপূর্ব সাফল্য অর্জনের পেছনে কী কারণগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে তা বর্ণনা করতে গিয়ে গোলাম আউলিয়া জানান, বর্তমান সময়ে একটি ব্যাংকের সফল হওয়ার ক্ষেত্রে সবার আগে প্রয়োজন একটি শক্তিশালী পরিচালনা পর্ষদ। যাদের সুদক্ষ স্বচ্ছ অভিজ্ঞ পরিচালনা পদ্ধতি ব্যাংকটিকে সাফল্য ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে পারে। এরপর প্রয়োজন একটি সুদক্ষ শক্তিশালী ডিজিটাল তথা আইটি প্ল্যাটফর্ম। যারা যুগোপযোগী আধুনিক ব্যাংকিং সেবাপণ্য নিশ্চিত করে গ্রাহকদের আস্থা অর্জন করতে সক্ষম। তারপর আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো, দক্ষ মেধাবী উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন উদ্যমী তরুণ প্রজন্মের কর্মী বাহিনী।

তিনি বলেন, সক্রিয় ও শক্তিশালী পরিচালনা পর্ষদের পাশাপাশি একটি দক্ষ, বিজ্ঞ, গতিশীল অভিজ্ঞ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। আমাদের এনআরবিসি ব্যাংকে এই সবগুলো বৈশিষ্ট্য ধারন করে আছে। যে কারণে সবক্ষেত্রে এই ব্যাংক সাফল্যের নতুন নতুন দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। আমাদের ব্যাংকের চেয়ারম্যান মহোদয় এসএম পারভেজ তমালের বিজ্ঞ, দক্ষ ও গতিশীল নেতৃত্বে পরিচালনা পর্ষদ অত্যন্ত উদ্যমী হয়ে কাজ করে যাচ্ছেন। এক্ষেত্রে স্বচ্ছতার সাথে সুশৃঙ্খলভাবে যাবতীয় কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। আমাদের ব্যাংকে রয়েছে একটি উদ্যমী, উদ্ভাবনী দক্ষতাসম্পন্ন শক্তিশালী কর্মী বাহিনী। যাদের সবাই হয়তো তরুণ বয়সী নন। তারা মধ্যবয়সী হলেও মেধা, মননে ও কর্মউদ্দীপনায় তারুণ্যকে ধারন করেন। তারা অত্যন্ত দক্ষভাবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। দেশের সর্বত্রই বিভিন্ন শাখায় কর্মরত কর্মী বাহিনীর দক্ষতা, সক্ষমতা মেধা ও অভিজ্ঞতায় কেউ কারো চেয়ে কম নন। এই ব্যাংকে রয়েছে একটি অত্যন্ত শক্তিশালী সুদক্ষ আইটি প্ল্যাটফর্ম। তাদের উদ্ভাবন প্ল্যানেট মোবাইল অ্যাপস। এর মাধ্যমে আমাদের ব্যাংকের যেকোনো গ্রাহক দেশ কিংবা বিদেশে যেকোনো অবস্থান থেকে আমাদের ব্যাংক কিংবা অন্য কোনো ব্যাংকের সাথে লেনদেনের কাজটি করতে পারছেন। একটি ব্যাংকিং প্রতিষ্ঠানকে সফল হতে যে কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ও উপাদান থাকা জরুরি তার সবগুলো বিদ্যমান রয়েছে আমাদের ব্যাংকে। এগুলোই আমাদের সবচেয়ে বড় শক্তি। এ কারণেই আমাদের অভূতপূর্ব সাফল্য এসেছে।

Reneta April 2023

এনআরবিসি ব্যাংক সব ধরনের গ্রাহকদের জন্য কী ধরনের আধুনিক সেবা পণ্য নিয়ে আসতে পেরেছে প্রশ্নের জবাবে তিনি জানালেন, আমরা গ্রাহকদের জন্য নানা সুযোগ-সুবিধা সম্পন্ন ব্যাংকিং সেবা পণ্য চালুর ব্যাপারটিকে গুরুত্ব দিয়ে আসছি। সাম্প্রতিক সময়ে প্রবাসী বাংলাদেশি গ্রাহকদের জন্য একটি নতুন হাউজ লোন অর্থাৎ গৃহ নির্মাণ ঋণ সেবা পণ্য
চালু করেছি। যা গ্রাহকদের মধ্যে বেশ সাড়া জাগাতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, এর বাইরে গ্রাহকদের বিভিন্ন ধরনের চাহিদার কথা মাথায় রেখে নতুন নতুন ব্যাংকিং সেবাপণ্য চালুর কাজ চলছে। যা খুব তাড়াড়াতি চালু হবে। মোটকথা, গ্রাহকদের সর্বোত্তম সেবা নিশ্চিতকল্পে তাদের জন্য সময়োপযোগী আধুনিক সেবাপণ্য চালুর ব্যাপারে আমাদের উদ্যমী মেধাবী কর্মীবাহিনী সদা তৎপর রয়েছে। এক্ষেত্রে উদ্ভাবনী শক্তির কৌশলী প্রয়োগের মাধ্যমে আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই।

গোলাম আউলিয়া বলেন, গ্রাহকের আস্থা, বিশ্বাস, ভালোবাসাকে সঙ্গী করে আমরা এতোদূর এসেছি গত একদশক সময়ে। আগামিতেও আমাদের এই সাফল্যময় পথ চলা অব্যাহত থাকবে মনেপ্রাণে বিশ্বাস করি।