চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

বোল্টের ‘৩০০’তম মিরাজ

Nagod
Bkash July

ক্রাইস্টচার্চে মাঠে নামার আগে মাইলফলক থেকে ৪ উইকেট দূরে ছিলেন ট্রেন্ট বোল্ট। অপেক্ষা বাড়াতে দেননি কিউই বাঁহাতি পেসার। প্রথম ইনিংসে টাইগারদের গুটিয়ে পেয়েছেন ৩০০ উইকেটের দেখা। মিরাজকে তিনশ’তম শিকার বানানোর পর নিয়েছেন আরও এক উইকেট।

হ্যাগলি ওভালে মুমিনুলদের ১২৬ রানে থামাতে বড় ভূমিকা রেখেছেন বোল্ট। টাইগারদের বিপক্ষে প্রথমবার ইনিংসে ৫ উইকেটের দেখাও পেয়েছেন। একে একে ফিরিয়েছেন টপ অর্ডারের সাদমান, শান্ত এবং লিটনকে। তিনশতম শিকারে মিরাজের স্টাম্প ভেঙে মাতেন মাইলফলক ছোঁয়ার উল্লাসে। শেষে শরিফুলকে বোল্ড করে পূরণ করেন ফাইফার।

তিনশ উইকেটের মাইলফলক ছোঁয়া চতুর্থ কিউই বোলার ৩২ বর্ষী বোল্ট। উপরে আছেন সাবেক পেসার স্যার রিচার্ড হ্যাডলি (৪৩১), সাবেক স্পিনার ড্যানিয়েল ভেট্টরি (৩৬২) এবং সতীর্থ টিম সাউদি (৩২৮)। পেসারদের মধ্যে টেস্টে উইকেট শিকারির তালিকায় সবার উপরে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন (৬৪০)।

অনবদ্য মাইলফলক ছুঁয়ে উচ্ছ্বসিত কিউই পেসার। জানালেন দিনের সাফল্যের পেছনের মন্ত্রটাও, ‘টেস্টে ৩০০ উইকেট মানে বিশাল এক ব্যাপার। এটি এমন এক অভিজাত ক্লাব, যেখানে কিংবদন্তিদের নামও রয়েছে। সেই ক্লাবের সদস্য হতে পারা কঠিনই।’

বাংলাদেশের বিপক্ষে নিজেদের পরিকল্পনাও জানিয়েছেন বোল্ট, ‘আমরা গতি এবং বাউন্সের সুবিধা নিতে পেরেছি। আগামীকালের জন্য অপেক্ষা করছি। বাতাস আউট সুইং এবং ইনসুইংয়ে দারুণ কাজে আসছিল। আমরা দুর্দান্ত ব্যাটিংও করেছি। পাঁচশ রান জমা করা আসলেই দারুণ কিছু। কিন্তু এখনও অনেক কাজ বাকি।’

বোল্ট ৭৫ টেস্টে ১৪২ ইনিংসে পাঁচ উইকেটের দেখা পেয়েছেন ৯বার। চার উইকেট আছে ১৩বার। ক্যারিয়ার সেরা বোলিং ৩০ রানে ৬ উইকেট। ম্যাচে ৮০ রানে ১০ উইকেট আছে বাঁহাতি পেসারের।

টাইগারদের বিপক্ষে ঘরের মাঠে সবসময়ই ভয়ঙ্কর বোল্ট। ৮ টেস্টে ১৫ ইনিংসে ২৫.১৬ গড়ে শিকার ৩৬ উইকেট। সেখানে বাংলাদেশে এসে দুই ম্যাচে ৪ ইনিংস বল করে পেয়েছেন ৩ উইকেট।

BSH
Bellow Post-Green View