চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নান্দনিক পোস্টারে কামারের ‘অন্যদিন…’

‘অন্যদিন…’ এর পরিচালক কামার আহমাদ সাইমন ও প্রযোজক সারা আফরীন

কামার আহমাদ সাইমনের ‘শুনতে কি পাও!’ প্রশংসিত হওয়ার পাশাপাশি দেশ-বিদেশে চলচ্চিত্রটির পোস্টারও দারুণ প্রশংসিত হয়েছিলো। তার দ্বিতীয় সিনেমা ‘নীল মুকুট’ এর পোস্টার আইডিয়াকেও অনেকেই বাহবা দিয়েছেন। এবার উন্মোচন হলো তার তৃতীয় চলচ্চিত্র ‘অন্যদিন…’ এর পোস্টার! যথারীতি এই সিনেমার পোস্টার নিয়েও উচ্ছ্বসিত চলচ্চিত্রপ্রেমীরা।

ইডফায় প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ নন-ফিকশন ফিচার ছবির মর্যাদাপূর্ণ পুরষ্কারের দৌড়ে আছে কামারের ‘অন্যদিন…’। ক’দিন আগেই বিষয়টি ইডফা কর্তৃপক্ষ জানায়। এরপরেই দেশের গণমাধ্যমেও সিনেমাটি আলোচনায় আসে। এরইমধ্যে সোমবার ‘অন্যদিন…’ এর পোস্টার উন্মোচন করলেন নির্মাতা।

‘অন্যদিন…’ এর পোস্টারের কনসেপ্ট হিসেবে কামার জানান, ‘শুনতে কি পাও!’ এর পোস্টারে পুরানো বাংলা সিনেমার হোর্ডিঙের প্রভাব ছিল, আর ‘নীল মুকুট’ এ একটা ডিজিটাল পেইন্টিংয়ে ব্যথার রং হিসেবে নীল রংটা ছিল মূল ভাবনায়। আর ‘অন্যদিন…’ ছবিটা শুরু করেছি লালনের একটা কথা দিয়ে, সেই কথার সাথে বাংলাদেশের উৎসবের রংগুলো, যেমন শখের হাড়ি-সড়ায় যেই রংগুলা ব্যবহার হতো সেইগুলা ছিলো মাথায়।

বিজ্ঞাপন

‘শুনতে কি পাও!’ আর ‘নীল মুকুট’ এর মতো এবারও কামারের পোস্টার ডিজাইন করেছেন চারুশিল্পী মুস্তাফিজুর রহমান মাসুদ। আর পোস্টারে ‘অন্যদিন…’এর ফন্টোগ্রাফ করেছেন কবি রহমান মফিজ।

৮০টি দেশের ২৬৪টি ছবি নিয়ে বসছে এবারের ৩৪তম ইডফার আসর। ১৭-২৮ নভেম্বর পর্যন্ত এবারের আসরের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ নন-ফিকশন ফিচার ছবির মর্যাদাপূর্ণ পুরষ্কারের দৌড়ে আছে ফ্রান্স, রাশিয়া, জার্মানী, ইতালি, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা ও পর্তুগালসহ মোট ২১টি দেশ প্রযোজিত ১৪টি ছবি । যার মধ্যে কামারের হাইব্রিড ছবি ‘অন্যদিন…’ লড়াই করবে ইউক্রেনিয়ান নির্মাতা সার্গেই লজনিতসা, পর্তুগিজ নির্মাতা সুজানা ডি সুজা ডিয়াজ, রুশ নির্মাতা আলিওনা ভন দার হোস্টের মতো আন্তর্জাতিকভাবে প্রশংসিত ও পুরস্কৃত নির্মাতাদের নতুন সব ছবির সাথে। ২৫ তারিখের একটি আড়ম্বরপূর্ণ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এই ফল ঘোষণা করা হবে আমস্টারডামের বিখ্যাত আই ফিল্ম মিউজিয়ামে।

এবারের ইডফায় কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন…’ আন্তর্জাতিক প্রতিযোগিতায় সেরা ফিচার ছবির পুরষ্কার পেলে সরাসরি যাবে অস্কারে! অস্কারের অফিসিয়াল ওয়েবসাইটে বিষয়টির ব্যাখ্যা দেয়া আছে। যেখানে একটি উৎসব তালিকায় দেয়া আছে, তালিকার যেকোন একটা উৎসবে সেরা ছবির পুরষ্কার পেলে সরাসরি অস্কারের টিকেট পাবে যেকোন নন-ফিকশন ছবি! আর এই তালিকার মধ্যে কান, বার্লিনসহ আছে আমস্টারডামের ইডফা যেখানে এই বছর মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রথমবারের মতো আছে বাংলাদেশের ছবি, ‘অন্যদিন…’। যদিও প্রত্যেক দেশ থেকে স্থানীয় উদ্যোগে গঠিত একটি কমিটির সিদ্ধান্তে ফিকশন ছবি পাঠানো হয় অস্কারে, কিন্তু নন-ফিকশন ছবির ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেয় সরাসরি অস্কার কমিটি নিজে।

কামার আহমাদ সাইমনের নির্মিতব্য জলত্রয়ীর (Water Trilogy) দ্বিতীয় ছবি ‘অন্যদিন…’। এর আগে কামারের জলত্রয়ীর প্রথম ছবি ‘শুনতে কি পাও!’ লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোর্স এবং প্রাচীনতম প্রামাণ্য উৎসব ডক লাইপজিগের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয়। মুম্বাই চলচ্চিত্র উৎসবে স্বর্ণশঙ্খ ও প্যারিসের সিনেমা দ্যু রিলে গ্রাপ্রিসহ আরও অনেক আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী ছবিটি পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারের সম্মাননা।

বিজ্ঞাপন