চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যমুনা ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৫৪ সেন্টিমিটার ওপরে

জামালপুর প্রতিনিধি: গত ২৪ ঘণ্টায় জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্র নদ-নদীর পানি বেড়ে  বিপৎসীমার ৫৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ।

উজান থেকে ধেয়ে আসা পাহাড়ি ঢলে জামালপুরের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন করে বেশকিছু এলাকার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। বিভিন্ন জায়গায় খাদ্যও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

Reneta June

আজ সকালে জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্র নদ নদীর পানি বৃদ্ধি অব্যাহত থেকে যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্ট ৫৪ সেন্টিমিটারের ওপর প্রবাহিত হচ্ছে। একদিনে যমুনার পানি ৯ সেন্টিমিটার বেড়েছে। জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, মেলান্দহ, সরিষাবাড়ি ও বকশীগঞ্জে বন্যার পানি বৃদ্ধির ফলে ছয় উপজেলায় ৩৫টি ইউনিয়নে পানি প্রবেশ করায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে ।

বিজ্ঞাপন

এছাড়াও মাদারগঞ্জ উপজেলার পৌর এলাকায় একটি কাঁচা সড়ক পানির তোড়ে ধসে গিয়ে বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। জেলায় পানি বন্দি হয়ে পড়েছে প্রায় ৬০ হাজার মানুষ। বন্যার পানিতে তলিয়ে গেছে ১২’শ হেক্টর ফসলের মাঠ। প্রায় ৫০ টির মত শিক্ষা প্রতিষ্ঠান ডুবে গিয়ে বন্ধ হয়ে গেছে। এছাড়াও ভাঙ্গনের কবলে পরে ২০টি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানিয়েছেন, বন্যা দুর্গতদের জন্য প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি উপজেলায় ৫০মেট্রিক টন চাল ও নগদ ১ লাখ টাকা বরাদ্দ দেয়া আছে । দুর্যোগ মোকাবেলায় ১০৩টি আশ্রয় কেন্দ্র ও ৮০টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। এরই মধ্য ৪০টি পরিবার আশ্রয় কেন্দ্রে উঠেছে। বন্যা মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।