চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ড্রাগ ট্রায়ালে ১৮ জন রোগীর সবাই ক্যান্সার মুক্ত!

মলদ্বারের ক্যান্সারে আক্রান্ত ১৮ জন রোগীর দল ক্যান্সার চিকিৎসায় সম্প্রতি অলৌকিক একটি ঘটনার সাক্ষী হয়েছেন। ক্যান্সারের পরীক্ষামূলক চিকিত্সায় সকলের শরীর থেকে অদৃশ্য হয়ে গেছে ক্যান্সার! ফলাফলটি চিকিৎসা বিজ্ঞানের জগতে আলোড়ন সৃষ্টি করেছে।

নিউইয়র্ক টাইমসের জানায়, ক্লিনিকাল ট্রায়ালে থাকা রোগীরা প্রায় ছয় মাস ধরে ‘ডোস্টারলিম্যাব (Dostarlimab)’ নামে একটি ওষুধ খেয়েছিলেন। ট্রায়াল শেষে তাদের প্রত্যেকেরই ক্যান্সার নির্মূল হয়েছে।

Reneta June

ডোস্টারলিম্যাব হল ল্যাবরেটরি-উত্পাদিত এমন একটি ওষুধ যা মানবদেহে বিকল্প অ্যান্টিবডি হিসাবে কাজ করে। মলদ্বার ক্যান্সার আক্রান্ত ১৮ জন রোগীদের একই ওষুধ দেওয়া হয়েছিল। চিকিত্সার ফলাফলে প্রতিটি রোগীর শারীরিক পরীক্ষার মাধ্যমে দেখা যায় ক্যান্সার সম্পূর্ণরূপে নির্মূল হয়েছে।

বিজ্ঞাপন

নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের ডাঃ লুইস এ. ডিয়াজ জে বলেন, ক্যান্সারের ইতিহাসে এটি প্রথমবারের মতো ঘটেছে।

নিউ ইয়র্ক টাইমসের মতে, ক্লিনিকাল ট্রায়ালের সাথে জড়িত রোগীদের ক্যান্সার নির্মূলের জন্য কেমোথেরাপি, রেডিয়েশন এবং অস্ত্রোপচারের প্রচলিত চিকিত্সা মুখোমুখি হতে হয়নি। এসব চিকিৎসায় অন্ত্র, প্রস্রাব এবং যৌন ডিসফাংশন হতে পারে। সৌভাগ্যক্রমে ওই ১৮ জন রোগীকে এর কোনটির মধ্যে দিয়েই যেতে হয়নি। শুধুমাত্র ওষুধ সেবন করেই পুরোপুরি সেরে উঠেছেন তারা।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন কোলোরেক্টাল ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ অ্যালান পি. ভেনুক বলেন, এই গবেষণায় রোগীকে ট্রায়াল ড্রাগ থেকে উল্লেখযোগ্য জটিলতার মধ্যে দিয়ে যেতে হয়নি।।

মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টার এবং গবেষণাপত্রের একজন সহ-লেখক, ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ আন্দ্রেয়া সেরসেক বলেন, রোগীরা যে মুহূর্তটি আবিষ্কার করলেন তারা ক্যান্সার মুক্ত অনেকে খুশিতে কান্না করেছিল।

পরীক্ষায় রোগীরা ছয় মাস ধরে প্রতি তিন সপ্তাহ পর পর ডস্টারলিমাব গ্রহণ করেন। দলের সবার ক্যান্সার একই স্টেজে ছিল। মলদ্বার ছাড়া অন্য অঙ্গে ক্যান্সার ছড়িয়ে পড়েনি।

ক্যান্সার গবেষকরা জানান, আরও ভাল ফলাফল পেতে তারা ব্যাপক সংখ্যক রোগীদের জন্য কাজ করতে চান।