চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

বরিশাল ও চাঁদপুরে ইলিশে সয়লাব মাছ ঘাট

Nagod
Bkash July

সাগর ও উপকূলীয় অঞ্চলের ইলিশে সয়লাব বরিশাল ও চাঁদপুরের মাছ ঘাটগুলো। স্থানীয় নদনদীতে ইলিশ আহরণ কমে যাওয়ায় এখন সাগরের ইলিশের ওপর ভরসা করছেন মাছ ব্যবসায়ীরা। তবে ক্রেতাদের অভিযোগ, মাছের দাম আকাশচুম্বী।

ইলিশ প্রজনন নিরাপদ করতে প্রতি বছর সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা দেয় সরকার। ২৩ জুলাই মধ্যরাতে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর ৪৮ ঘণ্টা পার না হতেই শত শত মণ সাগরের ইলিশ আসতে শুরু করেছে বরিশালের মোকামে। বরিশালের সবচেয়ে বড় পাইকারি ইলিশের মোকাম পোর্ট রোডে প্রতিদিন কয়েকশ’ মণ ইলিশ আসছে।

Sarkas

বাজারে স্থানীয় নদীর মাছ কম থাকায় দাম কিছুটা চড়া। গত বছরের তুলনায় এবার ইলিশের সংখ্যা বাড়বে বলে জানিয়েছে বরিশাল মৎস্য অধিদপ্তর।

প্রতিদিন গড়ে দুই থেকে তিন হাজার মণ ইলিশ সরবরাহ হচ্ছে চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে। উপকূলীয় অঞ্চলের ইলিশের সরবরাহ বাড়ায় এসব অঞ্চলের ইলিশের দাম কিছুটা কমলেও চাঁদপুরে ইলিশের দাম কিছুটা বেশি।

ব্যবসায়ীরা বলছেন, মৌসুমের সবচেয়ে বেশি ইলিশ ঘাটে আসছে এখন।পাঁচশ থেকে সাতশ’ গ্রাম ওজনের এক একটি ইলিশের দাম ছয়শ’ থেকে সাতশ’ টাকা। সাতশ’ থেকে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে নয়শ’ থেকে এক হাজার টাকায় বিক্রি হচ্ছে।

BSH
Bellow Post-Green View