চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রতিবাদী বিবৃতি দেয়ায় নির্মাতাকে ইরান ত্যাগে বাধা, বাজেয়াপ্ত পাসপোর্ট

Nagod
Bkash July

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দেয়ার জন্য ভারতে আসার প্রস্তুতি নিচ্ছিলেন ইরানি চলচ্চিত্র নির্মাতা রেজা দরমিশিয়ান। কিন্তু তেহরান বিমানবন্দরে কর্তৃপক্ষ তাকে থামিয়ে দেয় এবং পাসপোর্ট বাজেয়াপ্ত করে।

Reneta June

জানা গেছে, নির্মাতাকে প্রসিকিউশনের জন্য আদালতে পাঠানো হয়েছে। তবে তার বিরুদ্ধে কী অভিযোগ তা এখনও পরিষ্কার নয়।

রেজা দরমিশিয়ানের কাছের সূত্রের ধারণা, তাকে ইরান ত্যাগে বাধা দেয়ার পেছনের মূল কারণ ইনস্টাগ্রামে শেয়ার করা ইরানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে প্রতিবাদী বিবৃতি।

গত কিছুদিন ধরে ইরান সরকারের বিরোধিতা করে একাধিক পোস্ট করেছেন। ইরানের হিজাব বিরোধী বিক্ষোভের পক্ষে লিখেছেন। এছাড়াও নির্মাতাদের ওপর চাপিয়ে দেয়া সরকারের নানা বিধিনিষেধ নিয়ে তিনি প্রায়ই প্রতিবাদ জানাতেন। আটক নির্মাতা জাফর পানাহি ও মোহাম্মদ রসৌলফের বিষয়েও একাধিকবার সংহতি প্রকাশ করেছেন তিনি। গত জুলাই মাসে সরকারের বিরুদ্ধে মুখ খোলায় এই দুই পরিচালককে আটক করা হয়েছিল।

দারিয়ুশ মেহেরজুই এর ‘আ মাইনর’ সিনেমার প্রযোজকদের একজন রেজা। সিনেমাটি গোয়ায় দেখানো হয়েছে। এই সিনেমার প্রতিনিধিত্ব করতেই তিনি ইরান থেকে ভারতে আসতে চেয়েছিলেন।

‘আ মাইনর’ এমন এক নারীর গল্প নিয়ে তৈরি যে তার পরিবারের দুই সদস্যের ভিন্ন চিন্তাধারার চাপে পড়ে। একজন তার স্বামী, অন্যজন মেয়ে। তার মেয়ে স্বাধীনচেতা, যে মিউজিক নিয়ে পড়াশোনা করতে চায়। অন্য দিকে, স্বামী পুরনো চিন্তাধারার।

সূত্র: হলিউড রিপোর্টার

BSH
Bellow Post-Green View