চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফারাজ সিনেমাটি দেখবেন হাইকোর্ট, আদেশ দেবেন সোমবার

Fresh Add Mobile
বিজ্ঞাপন

বাংলাদেশের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা নিয়ে বলিউডে নির্মিত ফারাজ সিনেমাটি বাংলাদেশের সিনেমা হল ও অনলাইন প্লাটফর্মে প্রচার-প্রকাশ বন্ধ চেয়ে করা রিটের আদেশ আগামীকাল।

বিজ্ঞাপন

তবে আদেশের আগে আগামীকাল সকালে রিটের পক্ষের আইনজীবী ও রাষ্ট্রপক্ষের আইনজীবীর উপস্থিতিতে খাস কামরায় সিনেমাটির (রিটে বিষয়বস্তু কেন্দ্রিক) গুরুত্বপূর্ণ অংশগুলো দেখবেন হাইকোর্ট বেঞ্চের দুই বিচারপতি।

হলি আর্টিজনের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদের করা রিটের শুনানি নিয়ে রোববার বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চে আদেশের জন্য সোমবার দিন ধার্য করেন।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

বিজ্ঞাপন
Reneta April 2023

আজ আদেশের দিন ধার্যের পর রিটের পক্ষের আইনজীবী সাংবাদিকদের বলেন, ফারাজ সিনেমাটি বাংলাদেশের কোনো সিনেমা হল এবং অনলাইন প্লাটফর্মসহ কোথাও যেন প্রদর্শন করা না হয় সেজন্য রিটটি করা হয়েছে। এই সিনেমায় যে চিত্রায়িত করা হয়েছে, সেখানে দেখানো হয়েছে দুইজন জঙ্গি কথা বলছেন, তার মধ্যে একজনের সঙ্গে অবিন্তার আপত্তিকর সম্পর্ক ছিল এবং তার পোশাক পরিচ্ছেদ এমনভাবে দেখানো হয়েছে যা আমাদের সভ্য সমাজে শিক্ষিত পরিবার কখনো এসব পোশাক পরিচ্ছেদ পরিধান করে না। এছাড়া এই সিনেমায় মেয়েটাকে চারিত্রিকভাবে অবনতি করা হয়েছে। এমনকি আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থ দেখানো হয়েছে। যা সার্বভৌমত্নে প্রশ্ন। এসব কারণে বাংলাদেশের কোনো প্লাটফর্মে এটি আসা উচিত না। তাই বিষয়টি চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। ওটিটি, নেটফ্লিক্স, অ্যামাজনসহ কোনো প্লাটফর্মে এটি যেন মুক্তি না দেয়া হয় সেজন্য বিটিআরসি’র প্রতি নির্দেশ চাওয়া হয়েছে।

তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি (বিটিআরসি) ও পুলিশের মহাপরিদর্শককে বিবাদী করা রিটে ভারতে প্রযোজিত সিনেমা ফারাজ বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শন এবং নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসসহ অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে প্রচার স্থায়ীভাবে নিষিদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শন এবং নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসসহ অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে প্রচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

বিজ্ঞাপন
Bellow Post-Green View