চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

অতিরিক্ত পানি পানে মৃত্যু হয়েছে ব্রুস লির?

Nagod
Bkash July

ব্রুসলির মৃত্যুর ৫০ বছর পেড়িয়ে গেছে। এতদিন পর মৃত্যুর সম্ভাব্য কারণ সম্পর্কে নতুন তথ্য দিয়েছেন গবেষকরা। ধারণা করা হচ্ছে অতিরিক্ত পানি পানের ফলেই মৃত্যু হয়েছে ব্রুস লির।

Reneta June

স্পেনের এক দল কিডনি স্পেশালিষ্টের করা এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণাটি প্রকাশ পেয়েছে ক্লিনিক্যাল কিডনি জার্নালের ডিসেম্বর ইস্যুতে।

৩২ বছর বয়সে মারা গেছেন ব্রুসলি। গবেষণায় বলা হয়েছে, ‘হাইপোনাট্রাইমিয়া’-তে মৃত্যু হয়েছে ব্রুস লির। ‘হাইপোনাট্রাইমিয়া’ হলো কারো রক্তে সোডিয়ামের মাত্রা অতিরিক্ত কম থাকা। এর পেছনে অন্যতম কারণ হতে পারে ‘অতিরিক্ত তরল পান’।

ব্রুসলির মারিজুয়ানায় আসক্তি ছিল। মারিজুয়ানার কারণে মাত্রাতিরিক্ত তৃষ্ণা তৈরি হয়। সেই তৃষ্ণার থেকেই অতিরিক্ত পানি পান করার সম্ভাবনা বেড়ে যায়। প্রয়োজনের অতিরিক্ত পানি পান করলে কিডনি কার্যক্ষমতা হারায়। সাথে মদ্যপানের অভ্যাসও ছিল ব্রুসলির, এর কারণেও বিভিন্ন অঙ্গের অবস্থা ছিল নাজুক। এছাড়াও ব্রুসলি ব্যথা ও দুশ্চিন্তা কমানোর ওষুধও খেতেন।

গবেষণায় আরও বলা হয়েছে, ‘আমরা মনে করছি ব্রুসলির মৃত্যু হয়েছে কিডনির কার্যক্ষমতা হারানোর কারণে। যা ঘটেছে অতিরিক্ত পানি পান করার ফলে হাইপোনাট্রাইমিয়া হয়ে। অতিরিক্ত পানি পানের কয়েক ঘণ্টার মধ্যে এইধরনের মৃত্যু ঘটতে পারে। এমনকি যে কোনো কম বয়সী সুস্থ মানুষের ক্ষেত্রেও ঘটতে পারে এমনটা।’

১৯৭৩ সালের ২০শে জুলাই হঠাৎ করেই তরুণ অভিনেতা এবং মার্শাল আর্ট শিল্পী ব্রুস লীর মৃত্যুর খবরে সারা বিশ্বে শোক ছড়িয়ে পড়ে।

সূত্র: ভ্যারাইটি

BSH
Bellow Post-Green View