রাজকে নিয়েই কল্লোলের ‘কবি’, শুটিংয়ে যাচ্ছেন ভারতে

শাকিব খান ও পাওলি দামকে নিয়ে ‘সত্তা’র পর নিজের দ্বিতীয় সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন নির্মাতা হাসিবুর রেজা কল্লোল। ‘কবি’ নামের সিনেমাটি বেশ ক’দিন ধরেই আলোচনায়। প্রথমে গুঞ্জন উঠে, এই ছবিতে আবারও দেখা যাবে শাকিব খানকে, সঙ্গে পশ্চিমবঙ্গের কোনো নায়িকা!

তবে শাকিব নয়, ‘কবি’-তে চূড়ান্ত হয়েছেন সময়ের আরেক তারকা অভিনেতা শরিফুল রাজ। এই ছবির আংশিক শুটিং হবে ভারতে। সে অনুযায়ি তথ্যমন্ত্রণালয় থেকে ভারত গমনের অনুমতিও পেয়েছেন কল্লোল।

তথ্যমন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন প্রকাশ করেছে তাদের ওয়েব সাইটে। সেখানে ‘কবি’র আংশিক শুটিং ভারতে হবে বলে জানা গেছে। নির্মাতা হাসিবুর রেজা কল্লোল ও শরিফুল রাজ ছাড়াও ‘কবি’র জন্য ভারতে যাওয়ার অনুমতি পেয়েছেন প্রযোজক শামীম আহহেমদ, চিত্রনাট্যকার আখতার ফেরদৌস, চিত্রগ্রাহক সন্দীপ রায় এবং প্রধান সহকারি পরিচালক মামুনুর রশিদ।

ভারতে ‘কবি’র শুটিংয়ের অনুমতি দিলেও বেশ কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে তথ্যমন্ত্রণালয়। এরমধ্যে একটি শর্তে জানিয়েছে, বিদেশে চলচ্চিত্রটি আংশিক দৃশ্য চিত্রায়নের সময় কোনো বিদেশি আর্টিস্ট/কলাকুশলী অংশগ্রহণ করতে পারবে না। যদি করে সেক্ষেত্রে মন্ত্রণালয় থেকে পূর্বানুমতি গ্রহণ করতে হবে। অন্যথায় চলচ্চিত্রটি সেন্সরের জন্য বিবেচিত হবে না।

এদিকে ‘কবি’ সিনেমায় রাজের বিপরীতে শোনা যাচ্ছে ‘প্রিয়তমা’ খ্যাত কলকাতার অভিনেত্রী ইধিকা পালের নাম। যদিও তিনি এখনও ‘কবি’ সিনেমায় চুক্তিবদ্ধ হননি বলে জানিয়েছেন। চলতি সপ্তাহে এই অভিনেত্রী ঢাকায় এসেছিলেন। গত মঙ্গলবার ঢাকা ছাড়ার আগে সাংবাদিকরা ‘কবি’ সিনেমায় চুক্তিবদ্ধ হওয়া নিয়ে প্রশ্ন করলে ইধিকা জানান, আমার কাছে চিত্রনাট্য এসেছে। কিন্তু যতক্ষণ সবটা পড়ছি, ততক্ষণ কোনও সিদ্ধান্তই জানাতে পারব না।

ইধিকাইধিকা পালকবিচিত্রনাট্যনায়কনায়িকাপাওলি দামরাজলিড বিনোদনশরিফুল রাজশাকিবসত্তাসিনেমাহাসিবুর রেজা কল্লোল