চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণ সুবিধা দিতে বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের চুক্তি

Nagod
Bkash July

বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি (সিএমএসএমই) শিল্পে পুনঃঅর্থায়নের আওতায় সহজ ঋণ সুবিধা প্রদানের লক্ষ্যে একটি চুক্তি সাক্ষর করেছে।

Reneta June

‘সিএমএসএমই খাতে মেয়াদী ঋণের বিপরীতে পুনঃঅর্থায়ন স্কিম’ প্রকল্পের আওতায় অংশগ্রহণকারী ব্যাংক হিসেবে কাজ করার জন্য ব্র্যাক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সাথে এ চুক্তি সাক্ষর করে।

ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এই পুনঃঅর্থায়ন স্কিম পরিচালনার জন্য ২৫,০০০ কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

২৪ আগস্ট ২০২২ বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত চুক্তি সাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্টের পরিচালক মো. জাকের হোসেন এবং ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন। চুক্তি সাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন ছাড়াও বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

পুনঃঅর্থায়ন প্রকল্পের শর্তানুযায়ী ব্র্যাক ব্যাংক সিএমএসএমই বিশেষ করে এসএমই ক্লাস্টারের উদ্যোক্তা, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের বিশেষ প্রাধান্য দিয়ে ঋণ প্রদান করবে। এ ঋণের ইন্টারেনট রেট হবে ৭%।

সিএমএসএমই খাতে জামানতবিহীন ঋণ প্রদানের ক্ষেত্রে অন্যতম শীর্ষস্থানে আছে ব্র্যাক ব্যাংক। দেশের অর্থনীতির চালিকাশক্তি সিএমএসএমই খাতের প্রসার ও অগ্রগতিতে প্রতিশ্রুতিবদ্ধ ব্র্যাক ব্যাংক। কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা রাখে গুরুত্বপূর্ণ এ খাত।

বাংলাদেশ ব্যাংকের পুন:অর্থায়ন সুবিধাকে সাধুবাদ জানিয়ে ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, “সিএমএসএমই খাতে মেয়াদী ঋণের বিপরীতে পুনঃঅর্থায়ন স্কিম” প্রকল্প বাস্তবায়নের অংশীদার করায় আমরা বাংলাদেশ ব্যাংককে আন্তরিক ধন্যবাদ জানাই। সিএমএসএমই অর্থায়নে গুরুত্বপ্রদানকারী ব্যাংক হিসেবে প্রান্তিক ও তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদের সহজ অর্থায়ন নিশ্চিত করতে ব্র্যাক ব্যাংক দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”

তিনি আরও বলেন, “মহামারীর পরিপ্রেক্ষিতে আমরা সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় তহবিল সরবরাহ করার জন্য আমাদের প্রচেষ্টাকে দ্বিগুণ করেছি। আমরা বিশ্বাস করি, বাংলাদেশ ব্যাংকের এই পুনঃঅর্থায়ন সুবিধা এ খাতকে পুনরুজ্জীবিত করবে এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আরও অবদান রাখতে তাদেরকে সাহায্য করবে।”

BSH
Bellow Post-Green View