চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৯ পৌরসভা: আ. লীগ ৪, স্বতন্ত্র ৪, বিএনপি ১

মেয়াদোত্তীর্ণ ৯ পৌরসভা নির্বাচনে ৪টিতে আওয়ামী লীগ, ৪টি স্বতন্ত্র প্রার্থী এবং ১টিতে বিএনপির প্রার্থী জয়ী হয়েছেন।

রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্তবিরতিহীনভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা কেন্দ্রে এসে ভোট দেন। তবে কোথাও কোথাও ভোটকেন্দ্র দখল, এজেন্টদের বের করে দিয়ে সিলমারা, ভোট কারচুপিসহ বিভিন্ন অভিযোগ তুলেছে বিভিন্ন প্রার্থী।

দিনাজপুর ঘোড়াঘাট পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী আ. সাত্তার মিলন ৪ হাজার ১১০ ভোট পেয়ে  মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী সাবেক ইউপি চেয়ারম্যান বিএনপির বিদ্রোহী প্রার্থী আবুল কালাম আজাদ ৩ হাজার ৮২৭ পেয়েছেন।

শরীয়তপুরের নড়িয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শহিদুল ইসলাম বাবু রাঢ়ী (নারকেল গাছ) প্রতীক নিয়ে ৫২৫৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আরেক বিদ্রোহী প্রার্থী মাহমুদুল হাসান জুয়েল (জগ) পেয়েছেন ৪৪১৭ ভোট। আওয়ামী লীগের প্রার্থী সিরাজুল ইসলাম (নৌকা) পেয়েছেন ৪৯৩ ভোট।

টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভায় বেসরকারী ফলাফলে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী শহিদুজ্জামান খান (ভিপি শহীদ) জয়লাভ করেছেন।

শহিদুজ্জামান খান পেয়েছেন ৮ হাজার ৮শ ৯৪ ভোট। আর বিএনপি মনোনিত প্রার্থী পৌর বিএনপির সাধারণ সম্পাদক মোঃ ফারুক হোসেন ধলা পেয়েছেন ৪ হাজার ৭শ ৭১ ও স্বতন্ত্র প্রার্থী মোঃ রফিকুল ইসলাম পেয়েছেন ৭শ ১৪ ভোট।

নীলফামারীর ডোমারে স্বতন্ত্র প্রার্থী মনছুরুল ইসলাম দানু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নারিকেল গাছ প্রতীকে দানু পেয়েছেন ৩৩৪৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আবু সুফিয়ান লেবু মোবাইল ফোন প্রতীকে পেয়েছেন ৩৩২৮ ভোট।

বগুড়ার সোনাতলায় স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম নান্নু জয়লাভ করেছেন। তালগাছ প্রতীক নিয়ে ৬ হাজার ৪৫৪ ভোট পেয়ে বেসরকারিভাবে মেয়র পদে নির্বাচিত হয়েছেন তিনি।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আওয়ামী লীগের শহীদুল বারী খান নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৬ হাজার ৩৬৯ ভোট।

পটুয়াখালীর গলাচিপায় আওয়ামী লীগ প্রার্থী হাজী আব্দুল ওহাব খলিফা (নৌকা) ৮৭৭৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গলাচিপা উপজেলা বিএনপির সহ-সভাপতি আবু তালেব মিয়া পেয়েছেন ১০৮৬ ভোট। তবে তিনি ভোট বর্জন করেন।

পাবনার বেড়ায় আওয়ামী লীগ প্রার্থী আব্দুল বাতেন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ১৬৭০৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ডা. আব্দুল আওয়াল নারিকেল গাছ প্রতীক পেয়েছেন নয় হাজার ৬৬ ভোট।

রংপুরের পীরগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তাজিমুল ইসলাম শামীম বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

৬ হাজার ১৯০ ভোটের ব্যবধানে প্রথম মেয়র নির্বাচিত হলেন তাজিমুল ইসলাম শামীম। তিনি ভোট পেয়েছেন ৭ হাজার ৬৩০। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী সায়দুর রহমান পেয়েছেন ১ হাজার ৪৪০ ভোট।

নড়াইলের লোহাগড়ায় স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম (জগ প্রতীক) বেসরকারিভাবে জয়ী হয়েছেন। আওয়ামী লীগ নেতা আশরাফুল আলম জগ প্রতীকে পেয়েছেন ৬৬৫৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লিপি খানম (নৌকা প্রতীকে) পেয়েছেন ৪৪৩৩ ভোট।

গত বছরের ৩০ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো দলীয়ভাবে পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়। তবে বেশ কিছু পৌরসভার মেয়াদ উত্তীর্ণ না হওয়ায় সে সময় ভোটগ্রহণ করতে পারেনি ইসি।

সেই হিসাবে গত বছরের ৩০ ডিসেম্বর প্রথম ধাপের ২২৭টি, গত ২১ মার্চ দ্বিতীয় ধাপে ১০টিতে এবং তৃতীয় ধাপে ২৫ মে ৯টি পৌরসভায় ভোটগ্রহণ হয়।